ঢাবি ভর্তি পরীক্ষার নতুন মানবন্টন: এসেছে আমূল পরিবর্তন।

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

কাওসার আহমেদ:ঢাবি

করোনা পরিস্থিতির কারণে এ বছর পরিবর্তন এসেছে দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টনে।প্রতিবছর যেখানে সর্বমোট 200 নম্বরের পরীক্ষা হতো সেখানে এখন নতুন মানবন্টন অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে মোট 100 নম্বরের।

এবছর ঢাবি ভর্তি পরীক্ষায় মোট 100 নম্বরের পরীক্ষা নেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ মঙ্গলবার (20 অক্টোবর) ডিনস কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পর উপ-উপাচার্য (শিক্ষা) ড. মাকসুদুল আলম বলেন,” আমাদের ডিনস কমিটির বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে , এবছর ভর্তি পরীক্ষায় মোট 100 নম্বর থাকবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্ট এর উপর থাকবে 20 নম্বর। আর এমসিকিউতে থাকবে 30 নম্বর এবং লিখিত অংশে 50 নম্বর থাকবে।

তিনি গণমাধ্যমকে আরো বলেন, “আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি মেইনটেইন করতে চাই। পরবর্তীতে এ বিষয় নিয়ে আরো আলোচনা করা হবে। তবে আমরা কোন সম্মিলিত ভর্তি পরীক্ষায় যাব না। শ্রেষ্ঠ মেধাবীদের যথাযথ মূল্যায়নে আমরা যুগোপযোগী সিদ্ধান্ত নিব।”

এছাড়াও আরো জানা যায় যে, বর্তমান পরিস্থিতি ও শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে প্রত্যেকের নিজস্ব বিভাগেও পরীক্ষা কেন্দ্র করে ভর্তি পরীক্ষা নেওয়া যায় কিনা এ বিষয়েও আলোচনা করা হবে। তাহলে দেশের সকল শিক্ষার্থীদের কে ঢাকায় এসে পরীক্ষা দিতে হবে না। বর্তমান পরিস্থিতি ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়াও জানা যায় যে ভর্তি পরীক্ষার তারিখ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পরপরই জানানো হবে। তবে ডিসেম্বরের মধ্যেই হতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।