ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন প্রদান

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১১:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

নিগার সুলতানা সুপ্তি,ঢাবি

করোনা ভাইরাসের আকস্মিক প্রকোপে গত ১৭ মার্চ ২০২০ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে এখনো বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান গুলো। করোনা কালে যেন শিক্ষা কার্যক্রম বন্ধ না থাকে সেই লক্ষ্যে দেশের স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় গুলোতে শুরু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম। এতে করে শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে পারছে। অনলাইনে বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে পরিচালিত হচ্ছে এই কার্যক্রম। একই সাথে শিক্ষার্থীরা নিজ বাসায় বসে নিরাপদ অবস্থানে থেকে শিক্ষা কর্যক্রমে যুক্ত হতে পারছে।

করোনা ভাইরাস পুরো বিশ্বকে অচল করে দিলেও বিশ্ব তার নিজের গতি ফিরে পেতে বিকল্প উপায় খুঁজছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্ব তার ক্ষতির কিছুটা প্রভাব পুষিয়ে নেওয়ার চেষ্টা করছে। আর বাংলাদেশের প্রাচীনতম বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় অনন্য। তাই অনলাইন শিক্ষা কার্যক্রমের গতি তরান্বিত করে শিক্ষার্থীদের এই দুর্যোগকালীন ক্ষতি কাটিয়ে উঠতে সহায়তা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ জুলাই ২০২০ থেকেই এই অনলাইন শিক্ষা কার্যক্রম এর সাথে যুক্ত। বিভাগের অভিজ্ঞ শিক্ষকরা তাদের শতভাগ আন্তরিকতা দিয়ে পরিচালিত করেছেন সকল ক্লাস। ক্লাসের পাশাপাশি তারা ছাত্র-ছাত্রীদের সমস্যা গুলো পর্যবেক্ষণ করেছেন। প্রাথমিক ভাবে অনলাইন ক্লাস করতে একজন শিক্ষার্থী কি কি ধরণের সমস্যার সম্মুখীন হচ্ছে তা নিরূপণ করে সমস্যা সমাধানের সর্বাত্মক চেষ্টা করছেন। এর মধ্যে একটি প্রধান সমস্যা ছিলো শিক্ষার্থীর ভালো পিসি, ল্যপটপ, কিংবা স্মার্টফোনে জুম এবং ইন্টারনেট ডাটার অভাব। এই সমস্যা দূরকরণে বিভাগের শিক্ষকবৃন্দের উদ্যোগে প্রাথমিক ভাবে ১৪ জন অসচ্ছল শিক্ষার্থীর হাতে আজ ২০ সেপ্টেম্বর ২০২০ তারিখ বিনামূল্যে স্মার্টফোন তুলে দিয়েছেন। বিভাগে সকাল ৯.১৫ মিনিটে সকল স্বাস্থবিধি অনুসরণ করে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে এই স্মার্টফোন প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর(শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল । এছাড়া বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জীব বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মিহির লাল সাহা এবং প্রফেসর ড. মো. নিজামুল হক ভূইয়া, সাধারন সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষক মণ্ডলী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষকদের এই প্রশংসনীয় কার্যক্রম সকলের কাছে অনুকরণীয় হয়ে থাকবে বলে বিশ্বাস করেন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এম নিয়ামুল নাসের।