ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর অষ্টম পর্বের শিক্ষার্থীদের হতাশায় দিন যাপন।

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২০

নুরুল আমিন

পলিটেকনিক ইনস্টিটিউটে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত শেষ পর্বের শিক্ষার্থীরা বেকায়দায় ও হতাশার মধ্যে দিয়ে দিন যাপন করছে।

ইতিমধ্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম এর জুন- জুলাই সেশনের সময় শেষ হয়ে গেছে। কোর্সের সময় শেষ হয়ে গেলে ও করোনা পরিস্থিতির কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ৮ম পর্বের চূড়ান্ত ভাইভা নেয়া সম্ভব হয়নি। যার ফলে কারিগরী শিক্ষায় শিক্ষিত প্রায় ২ লাখ শিক্ষার্থী ভাইভা দিতে না পারায় বিভিন্ন সরকারি বেসরকারি চাকরিতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছেনা।

প্রায় ২ লাখ শিক্ষার্থীর পরিবার অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে। বিশেষ করে বেসরকারী চাকুরিতে ৮ম পর্বের ক্লিয়ারেন্স ছাড়া চাকরিতে যোগদান করা যাচ্ছে না। এমনকি সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিনিয়ত হচ্ছে কিন্তু ৮ম পর্ব সম্পন্ন না থাকায় তারা আবেদন করতে পারছেনা।

অনেকের ডিপ্লোমা শেষে বিদেশে বিএসসি করার ইচ্ছা রয়েছে। বিদেশের ইউনিভার্সিটি গুলোতে বিএসসি কোর্সে ভর্তি চলছে,কিন্তু ৮ ম পর্ব সম্পন্ন না হওয়ায় তারা আাবেদন করতে পারছেনা ফলে বিএসসি তে ও তাদের সেমিস্টার লস হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে ও জনবল নিয়োগ বিজ্ঞপ্তি এবং পরিক্ষা গুলো থেমে নেই। এমতাবস্থায় শিক্ষার্থীরা অনেকে মাননীয় শিক্ষা মন্ত্রীর নিকট ৮ম পর্বের ভাইভা নেয়ার জন্য হোয়াটসঅ্যাপ এবং ইমেইলে আবেদন করেছে।

তাদের প্রশ্ন মাননীয় মন্ত্রী মহোদয়ের নিকট স্বাস্থ্য বিধি মেনে যদি ভর্তি কার্যক্রম চালু রাখা যায় তাহলে ৮ম পর্বের চূড়ান্ত ভাইভা নেয়া যাবে না কেন? মাননীয় মন্ত্রী মহোদয়ের নিকট তাদের অনুরোধ তিনি যেন, তাদের কথা চিন্তা করে কারিগরী শিক্ষা বোর্ডকে ৮ম পর্বের ভাইভা নেয়ার জন্য নির্দেশ প্রদান করে।

এতে করে ২ লাখ কারিগরী শিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীদের কর্মক্ষেত্রের সুযোগ হবে।