ট্রাম্পের সাথে কোন চুক্তি হয়নিঃ জাকারবার্গ

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২০

অনেকেই ধারণা করেন, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গোপন চুক্তি করেছেন। কিন্তু মানুষের এসব ধারণা ভুল এবং চুক্তির বিষয়টি সরাসরি অস্বীকার করেছেন জাকারবার্গ। মার্কিন সংবাদমাধ্যম এক্সিওসকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকারবার্গ ওই গোপন চুক্তির বিষয়টি উড়িয়ে দেন। তিনি বলেন, ‘আমি মানুষের ওই অনুমানের বিষয়ে শুনেছি। বিষয়টি আমি পরিষ্কার করে বলছি, এ ধরনের কোনো চুক্তি হয়নি। আসলে চুক্তিসংক্রান্ত সমস্ত ধারণাই বেশ হাস্যকর।’

অন্য সামাজিক প্ল্যাটফর্মে ট্রাম্প বিধি লঙ্ঘনের জন্য ক্রমবর্ধমান তদন্তের মুখোমুখি হয়েছেন। বিশেষ করে টুইটার প্রেসিডেন্টের কার্যক্রম তাদের প্ল্যাটফর্মে কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে। ফেসবুক অন্যদিকে ট্রাম্পের পোস্টে হাত দিচ্ছে না। এর আগে গত বছরের অক্টোবরে হোয়াইট হাউসে অনির্ধারিত এক নৈশভোজে যান মার্ক জাকারবার্গ। সেখানে প্রেসিডেন্টসহ ফেসবুকের বোর্ড সদস্য ও ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র পিটার থিয়েল উপস্থিত ছিলেন। ওই নৈশভোজ নিয়ে সমালোচনার মুখে পড়েন জাকারবার্গ।

গত সপ্তাহে ফেসবুকের কর্মীরাও জাকারবার্গকে এ নিয়ে প্রশ্ন তোলেন। ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি নিয়ে নিজের অবস্থান কর্মীদের কাছে তুলে ধরেন জাকারবার্গ। তিনি বলেন, ওই সময় নৈশভোজের আমন্ত্রণ তিনি গ্রহণ করেছিলেন। কারণ, জাকারবার্গ শহরেই ছিলেন ও মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণ তিনি ফেলতে পারেননি। তিনি বারাক ওবামার শাসনামলেও নৈশভোজে অংশ নিয়েছিলেন। আসল ঘটনা হচ্ছে, রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাতের বিষয়ে আশ্চর্যের কিছু নেই। এর অর্থ তাঁর সঙ্গে কোনো চুক্তি করা নয়।

জাকারবার্গ বলেন, ‘একটি বিশেষ সমালোচনা আমি দেখছি যে অনেক মানুষ বলছে, আমরা ট্রাম্পের প্রতি বেশি দয়া দেখাচ্ছি বা ট্রাম্পের প্রশাসনের বেশি ঘনিষ্ঠ। কিছু মানুষকে বেশি জায়গা দেওয়া মানে তাদের মতের সঙ্গে একমত নই।’

জাকারবার্গের সমালোচনা থেমে নেই। অনেকেই বলছেন, অ্যান্ট্রিটাস্ট শুনানি থেকে বাঁচতে জাকারবার্গ হোয়াইট হাউস ঘনিষ্ঠতা বেশি করে দেখাচ্ছেন।

ট্রাম্পের সচরাচর কোনো সমালোচনা করেন না জাকারবার্গ। বিষয়টিও এখন সবার জানা। তবে ইদানীং এ নিয়ে মুখ খুলতে শুরু করেছেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসির সঙ্গে এক ভার্চ্যুয়াল আলাপচারিতায় তিনি ট্রাম্পের সরাসরি নাম না নিয়ে মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার কথা বলেন। এ ছাড়া প্রশাসনের পক্ষ থেকে মাস্ক পরার বিষয়টি গুরুত্ব না দেওয়ার জাকারবার্গ সমালোচনা করেন।

~প্রথম আলো