জীবন মানেই জয়-পরাজয়!!

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

———–

জাগো মানুষ আজ জেগে ওঠো,ভেবনা কভু তুমি বাঙ্গালী কিংবা বাংলাদেশী?জীবন যাপন করতে কেটে যাবে দিন,রোদ গিয়ে ভাংবে আধার,তবুও আমি দেখতে চাই মাগো তোমার মুখের হাসিএই বাংলাদেশের মাটিতে।।

আ্পনি কি কক্ষনো শুনেছেন কোন পিতা-মাতা নিজ সন্তানের নামে রেখেছেন ‘পরাজয়’? ‘জয়পরাজয়’ মানুষের জীবনে সাফল্যের মাপকাঠি হতে পারে কি? জয় যদি সুখেরই হবে আর পরাজয় দুঃখের, তাহলে ”Failure is the pillar of success” কথাটি কেন আসলো? এতে বোঝা যাচ্ছে,পরাজয়ও সুখের কারণ হতে পারে। কিন্তূ, কথা হচ্ছে জয় এর অর্থ কি?মানুষ সব সময় জয় আশা করে কেন? আর কেনই বা শখ করে নিজের সন্তানের নাম রাখে ‘জয়’?

কথাগুলো একটু অন্য রকমের মনে হলেও আমাদের মানতে হবে কথাগুলো জীবনের জন্য কতোটুকু সত্য কিংবা বাস্তব।পৃথিবীতে সাতটি মহাদেশ, আর পাঁচটি মহাসাগরের ভিড়ে,রয়েছে পদ্মা আর মেঘনা,আছে সুরমা-যমুনার তীরে, বঙ্গোপসাগরের কোনো এক প্রান্তরে, আমার জন্মভূমি।যেখানে সবুজের সমারোহ রয়েছে ঘিরে যার নাম বাংলাদেশ।

যোর করে বলতে হয়।মানুষের মত মানুষ যেন পৃথিবীর মাঝে নাই,পাষাণে ভরে আছে সবার মন তাই কাঁদে মানুষের হৃদয় পৃথিবীর পাশে আজ কেউ বুঝি কারো নয়।একটু সুখে থাকার আশায় ভালবাসার জলে হৃদয় ভাসায় বরষার জলের মত যেন সব ধুয়ে মুছে যায় ।গরীবের পেটে বাজে ক্ষুধার বাঁশী,কারো মুখে থাকে আবার তিরস্কারের মুচকি হাসি।এইতো আমাদের সমাজের কঠিন রীতিনীতি।জীবন চলার পথের কতনা যুদ্ধ কখনো মানুষকে করে দেয় হঠাৎ স্তব্ধ ।কেউ প্রিয়জন হারিয়ে কেঁদে কেঁদে বেড়ায় কারো একটু দুঃখের তরে কারো যেন গলেনা হৃদয়।বড় বড় মানুষগুলো বড় বড় অট্টালিকা গড়ে অসহায় মানুষ গুলো রাস্তার ধারে বসে কাঁদে।কারো কারো ঘুম আসে না রাজপ্রাসাদে,এটাই চরম বাস্তবতা।

নিঃস্ব মানুষ গুলো সারাদিনের ক্লান্তি শেষে
ঘুমিয়ে পড়ে ফুটপাতে।শীত গ্রীষ্মে তারা জড়সড় হয়ে রয়।তবু যেন পাষাণে গলেনা হৃদয়।বুকের ভিতর জীবন চলার নদী ধীরে ধীরে যেন বয়,পেছনে ফেলে আশা দিনগুলো,যেন ইতিহাস হয়ে রয়,হারিয়ে যাওয়া দিনগুলো কভু নাহি ফিরে পাওয়া যায় তবুও পিছনের স্মৃতি মনে করে সামনে এগিয়ে যেতে হয়।এভাবেই
কারো জীবনে আসে জয় আবার কারো জীবনে দেখা দেয় পরাজয়।জীবন মানেই জয়-পরাজয়ের এক কঠিন সময়।

লেখক

মোঃ ফিরোজ খান
ঢাকা, বাংলাদেশ।