রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

জাবি হায়ার স্টাডিজ ক্লাবের উদ্যোগে R প্রোগ্রামিং সার্টিফিকেট কোর্স চালু |

ডিসেম্বর ২৯, ২০২০ 35 Views নিউজ এডিটর

মোঃআবু হাসনাত আব্দুল্লাহ
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হায়ার স্টাডিজ ক্লাবের উদ্যোগে আগামী ৯ জানুয়ারি ২০২১ থেকে শুরু হতে যাচ্ছে “R প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজঃ ইন্ট্রোডাকশন টু ডেটা সায়েন্স” শীর্ষক সার্টিফিকেট কোর্স। উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রোগ্রামিং ল্যাংগুয়েজের জ্ঞান অত্যাবশ্যক। এ লক্ষেই প্রোগ্রামিং এর প্রাথমিক জ্ঞান বৃদ্ধির উদ্দেশ্য নিয়ে এই কোর্সটির যাত্রা শুরু হতে যাচ্ছে। কোর্সটির ইন্সট্রাক্টর হিসেবে থাকছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের ৪১ ব্যাচের সাবেক শিক্ষার্থী তনুশ্রী শর্মা | বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের আর্বানা চ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইনফরমেশন সায়েন্সে ইনফরম্যাটিক্স বিষয়ে পিএইচডি করছেন।

R স্ট্যাটিস্টিকাল কম্পিউটিং এবং স্ট্যাটিস্টিকাল কম্পিউটিংয়ের জন্য R ফাউন্ডেশন দ্বারা সমর্থিত গ্রাফিক্সের জন্য একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং ফ্রি সফটওয়্যার । পরিসংখ্যান সংক্রান্ত সফটওয়্যার এবং ডেটা বিশ্লেষণ বিকাশের জন্য পরিসংখ্যানবিদ এবং ডেটা মাইনারদের মধ্যে আর ভাষাটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

জেইউএইচএসসি আয়োজিত এই কোর্সটিকে ৬ টি ধাপে সাজানো হয়েছে, ১. পটভূমি, সূচনা, বাক্য গঠন ২. কার্য এবং ডিবাগিং ৩. R-তে পঠন-লিখন এবং ইমপোর্ট-এক্সপোর্ট ক্রিয়াকলাপ ৪. আর ইন ডেটা সিমুলেশন এবং প্রোফাইলিং স্ট্যাটিস্টিকাল কম্পিউটিং বৈশিষ্ট্য ৫. ডেটা ভিজ্যুয়ালাইজেশন ৬. ল্যাব অনুশীলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হায়ার স্টাডিজ ক্লাব এর সূচনালগ্ন থেকেই শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য প্রস্তুত করে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে পাইথন এবং ল্যাটেক বিষয়ক সার্টিফিকেট কোর্স এর সফলভাবে সমাপ্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় জেইউএইচএসসি R প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কোর্সটির আয়োজন করে।

সর্বশেষ
সর্বাধিক পঠিত

শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে ঢাবিতে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের বিক্ষোভ মিছিল

আবরার হত্যার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল।

ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন করেছে বাঙলা কলেজ ছাত্রলীগ।

রাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ।

logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।

English
%d bloggers like this: