জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ হিসেবে (২০-২১)সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:১৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

——————————-
২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মগ্রহণের শততম বছর পূর্ণ হবে।

”জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্জন ও আত্মত্যাগের গৌরবগাথা আমরা নতুন প্রজন্ম এবং সারা বিশ্বের লোকজন পালন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী।আশা করি আমাদের এই উদযাপন হবে প্রাসঙ্গিক ও তাৎপর্যময়।”১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ।

১৯৭১ সালের ২৬ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর হাতে আটক হওয়ার ঠিক আগেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু। এরপর শুরু হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে।এর ই মধ্যে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়াও এই আয়োজনে সব বয়স ও শ্রেণিপেশার মানুষকে সম্পৃক্ত করা হবে।’

আমি আশা করছি জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের বিষয়টি বাংলাদেশের জন্য একটি বড় অর্জন হবে। এর মাধ্যমে বাংলাদেশের মহান নেতা ও স্বাধীনতার স্থপতির জীবনী,তার অবদান ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সার্কভুক্ত দেশসহ বিশ্বের তরুণ প্রজন্ম জানতে অবশ্যই পারবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্জন ও আত্মত্যাগের গৌরবগাথা আমরা নতুন প্রজন্ম এবং সারা বিশ্বের সামনে তুলে ধরব জন্মশতবার্ষিকীর আয়োজনে। আমাদের উদযাপন হবে প্রাসঙ্গিক ও তাৎপর্যময়।”
আমি একজন সাধারণ নাগরিক ও স্বাধীনচেতা দেশের সন্তান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২০২০-২০২১ সালকে “মুজিব বর্ষ”জন্মশতবার্ষীকি হিসেবে সুষ্ট ও সফল বছর মেনে নিয়ে ভালো ভাবে পালন করার জন্য আশা পোষণ করছি।

নবীন ও নতুন লেখক
মোঃ ফিরোজ খান
ঢাকা বাংলাদেশ