সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

জবিতে সহপাঠীকে ছাড়া পরীক্ষা দিতে অস্বীকৃতি, একাডেমিক কার্যক্রম স্থগিত

নভেম্বর ২০, ২০১৯
প্রিন্ট
নিউজ ভিশন

জবি প্রতিনিধি :

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম নিজের ১২তম ব্যাচের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষনা করেছে । গত ১৭ নভেম্বর মাহমুদুল হাসান মিশু নামে এক শিক্ষার্থীকে ৪র্থ সেমিস্টার ফাইনাল পরীক্ষা দিতে দেননি তিনি। এই ঘটনার প্রেক্ষিতে বুধবার (২০নভেম্বর) হিস্টিরি অফ সিভিলাইজেশন কোর্ষের পরীক্ষা দিতে তার সহপাঠীরা অস্বীকৃতি জানান । পরে ঐ শিক্ষার্থীরসহ সহপাঠী এবং সাধারণ শিক্ষার্থীরা চেয়ারম্যানের সাথে দেখা করলে ১২ ব্যাচের সকল একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষনা দেন তিনি । তিনি ১২ ব্যাচের বাকী শিক্ষার্থীদের বলেন, তোমরা পরীক্ষা দিতে চাইলে দিতে পারবে । তা না হলে যতদিন এই সমস্যার সমাধান না হয় ততদিন একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষার্থীদের ভাষ্যমতে , ১২ ব্যাচের কোর্সের অংশ হিসেবে গত ৮ মে শ্রেণিকক্ষে হলিউড সিনেমারে কিছু দৃশ্য দেখা নিয়ে ২২ মে ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মাহমুদুল হাসান সোহান ও মাহমুদুল হাসান মিশু, মিতৌরা মাহজাবিন ও সানজিদা আক্তারের নামে ধারাবাহিক অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ করেন । তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রক্টর বরাবর আবেদন করেন জুনায়েদ হালিম।পরে প্রক্টর অফিসে ডেকে জিজ্ঞাসাবাদ করে সেই ঘটনার অভিযোগ মাহমুদুল হাসান সোহানকে সাময়িক বহিষ্কার করা হয়। মাহমুদুল হাসান মিশুর বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ না হওয়ায় তাকে একাডেমিক কার্যক্রম স্বাভাবিকভাবে চালিয়ে যেতে বলা হয়। তবে জুনায়েদ হালিম প্রক্টর অফিসের আদেশ উপেক্ষা করেন । পরীক্ষা স্থগিত করার বিষয় নিয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক পেয়ার আহমেদ বলেন, এমন কোন নিয়ম নেই , চেয়ারম্যান নিজ ক্ষমতা বলে পরীক্ষা বন্ধ করার । কোন কারণে পরীক্ষা বন্ধ করতে চাইলে সেটা একাডেমিক কাউন্সিলে জানাতে হয়। এ বিষয়ে জুনায়েদ হালিম বলেন, বিভাগের পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছি ।

এদিকে ভুক্তভোগী শিক্ষার্থী একাডেমিক ক্যারিয়ার নিয়ে হতাশা প্রকাশ করে জানান, আমার ক্যারিয়ার হুমকির মুখে পড়েছে । আমি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম সম্পন্ন করতে পারবো কিনা ভয়ে আছি । আমি ক্লাস পরীক্ষা অংশগ্রহন করতে পারলেও প্রাক্টিকাল , ভাইবা এবং আরো অনুষাঙ্গিক নাম্বার থেকে বঞ্চিত হতে পারেন বলে মনে করেন । এমনটা করলে তিনি বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া সম্পন্ন করতে পারবেন না বলে জানান । এ বিষয়ে জুনায়েদ হালিম বলেন, এটা কোন জাতীয় বিষয় না । এ বিষয় নিয়ে আমি ভাবি না । বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে জানিয়েছিলাম । তারা দীর্ঘদিন পরে তাদের সিদ্ধান্ত জানিয়েছে । আমরা বিভাগীয় সিদ্ধান্ত জানিয়েছি । তবে তিনি প্রক্টর অফিসের তদন্তে সন্তোষ প্রকাশ করেন নি । পরীক্ষা নেওয়ার বিষয় সম্পর্কে জানান, আমরা আবার পরীক্ষা কমিটির মিটিং করে সিদ্ধান্ত নিবো ।
এদিকে বিশ্ববিদ্যালয়ের ১২ তম ব্যাচের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তৃতীয় বর্ষ সম্পন্ন করার কথা থাকলেও ফিল্ম এন্ড টেলিভিশনের শিক্ষার্থীরা কেবল দ্বিতীয় বর্ষ তথা ৪র্থ সেমিষ্টার ফাইনাল পরীক্ষা দিচ্ছে । এতে করে তাদের শিক্ষাজীবন হুমকির মুখে পরছে । তবে বিভাগীয় চেয়ারম্যান জুনায়েদ হালিম ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের উন্নয়ন করার জন্য যথেষ্ট চেষ্টা করছেন বলে জানান ।
এবিষয়টি নিয়ে ভুক্তভোগী শিক্ষার্থীসহ বিভাগের সহপাঠী ও সাধারন শিক্ষার্থীর উপাচার্যের কাছে দেখা করতে যান । এ সময় তিনি জানান , চেয়ারম্যান এবং ডিনের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিবেন ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল বলেন, আমরা তদন্ত করে মাহমুদুল হাসানকে একাডেমিক কার্যক্রামে অংশ নিতে অনুমতি দিয়েছিলাম। এখন এ বিষয়টা ভিসি স্যার দেখবেন ।
এ বিষয়টি নিয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সাথে যোগাযোগ করা সম্ভব হয় নি।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।