চাকরি থেকে উদ্যোক্তা হওয়াকে বেশি পছন্দ করতাম

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

দেশের বেখাপ্পা চাকরির বাজার থেকে উদ্যোক্তা হওয়ার পথ সহজ। মেধা আর পরিশ্রমের ইচ্ছেশক্তি থাকলে অল্পতেই নিজেকে গড়া যায়। প্রতিষ্ঠিত করা যায়। চাঁদপুর সরকারি কলেজের শিক্ষার্থী জান্নাতুল জোহরা চৈতী ইতিমধ্যে স্নাতক শেষ করেছেন। চাকরি পেছনে না ছুটে নিজের রান্নাবান্নার মেধাকে কাজে লাগিয়েছেন। উদ্যোক্তা হিসেবে “চৈতী’স ডাইন”

Advertisement
প্রতিষ্ঠা করেছেন। প্রচলিত নিয়ম ছেড়ে উদ্যোক্তার পথে আসা, বর্তমান অবস্থা, অনুপ্রেরণা ইত্যাদি সম্পর্কে নিউজভিশনের সাথে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন মুহা. ইকবাল আজাদ।


অভিবাদন, কেমন আছেন?
আলহামদুলিল্লাহ, ভালো আছি।

মহামারির দিনগুলোতে কিভাবে সময় কাটাচ্ছেন?
এই তো ইবাদত করছি। নিজের ব্যবসাটা নিয়ে ব্যস্ত আছি। পাশাপাশি পরিবারকে সময় দিচ্ছি।

আপনি ঘরোয়া রিচ ফুডের সাথে জড়িত। পথচলা কিভাবে শুরু হয়?
আসলে কোন ধরনের প্রস্তুতি ছাড়াই নেমেছিলাম। বুঝিনি যে ব্যবসায়ের পথে নেমেছি। আমি মোটামুটি রান্নাবান্না পারি। একবার কৌতূহলবশত একটা পেজ খুললাম। আমার রান্না করা কিছু খাবারের ছবি সেখানে শেয়ার করলাম। ব্যাস অর্ডার আসা শুরু।

আপনি গ্রাজুয়েশন শেষ করেছেন। প্রচলিত চাকরির পেছনে না ঘুরে কেন এই উদ্যোগ?
গ্রেজুয়েশনের পর একটা ফ্রি সময় কাটাচ্ছিলাম। সময়টাকে কাজে লাগাতেই উদ্যোগ। পাশাপাশি চাকরির থেকে বেশি উদ্যোক্তা হওয়াকে বেশি পছন্দ করতাম। নিজের কিছু হবে এটা চাইতাম। নিজের চাওয়া থেকে এই যাত্রা।

আপনার উদ্যোক্তা হওয়ার পেছনে সবচেয়ে বড় ভূমিকা কে পালন করেছেন বা কাকে দেখে শুরু?
আমার প্রতিটা কাজে আম্মুর সাপোর্ট ছিলো। শুরু থেকেই আম্মুকে পাশে পেয়েছি। আম্মু রান্নার ব্যাপারে বেশ দক্ষ। উনার থেকেই আমার সামান্য দক্ষতা অর্জন। তাই ভাবলাম, আম্মুর হাত ধরেই চাদঁপুরের মানুষকে ভালো এবং মান সম্মত খাবার পৌঁছে দেয়ার কাজটা শুরু করি। মা-মেয়ের পরিশ্রমেই চলছে “চৈতী’স ডাইন।”

চাঁদপুরে অনেক রেস্টুরেন্ট আছে, রিচ ফুডের দোকানও সহজলভ্য। প্রতিযোগিতা কেমন উপভোগ করছেন?
হ্যাঁ, চাঁদপুরে রেস্টুরেন্টের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বলতে গেলে অনেক প্রতিযোগিতা। আমাদের এই পথের প্রায় এক বছর হবে। তবে সব ছাপিয়ে আলহামদুলিল্লাহ অনেক সাড়া পাচ্ছি। চৈতী’জ ডাইনকে এখন অনেকেই চেনে, জানে। তাছাড়া প্রতিযোগিতাকে আমি বেশ উপভোগ করি। এতে কাজ করার উৎসাহ বৃদ্ধি পায়।

চৈতী’স ডাইনে কী কী পাওয়া যায়? কিভাবে অর্ডার করতে হয়?
আলহামদুলিল্লাহ, প্রায় সব আইটেম পাওয়া যায়। যেমন চাইনিজ আইটেম, ফাস্টফুড, বাংলা খাবার সবই আছে। অর্ডার করতে অবশ্যই আমাদের পেজের ইনবক্সে নক করতে হবে কিংবা আমাদের নাম্বারে কল করতে হবে।

চাঁদপুর ইলিশের জন্য বিখ্যাত। ইলিশ নিয়ে আপনার আলাদা কোন আইটেম আছে কি?
ইলিশ নিয়ে আসলে নিয়মিত সেরকম আলাদা কিছু নেই। তবে ইলিশ পোলাউ, ইলিশ ভাজা, খিচুড়ি ইলিশ, সরিষা ইলিশ এগুলা আমার কিচেনে সহজলভ্য।

উদ্যোক্তাকে শুরুর দিকে অনেক উত্থান পতনের মধ্য দিয়ে যেতে হয়। একজন নতুন উদ্যোক্তার চাপ সামলানোর ক্ষেত্রে আপনার কি পরামর্শ থাকবে?
টিকে থাকতে অবশ্যই ধৈর্য্য, সাহস,পরিশ্রম প্রয়োজন। ব্যবসাটাকে ভালোবেসে নিজের হিসেবে কাজ করতে হবে। আপন সন্তানের মতো যত্ন নিতে হবে।

নিশ্চয়ই আমাদের নিউজ পোর্টাল সম্পর্কে অবগত আছেন। পরিশেষে নিউজভিশন সম্পর্কে স্বল্প শব্দের কোন মন্তব্য যদি থাকে?
নিউজভিশনের জন্য অনেক শুভকামনা, ভালোবাসা এত সুন্দর একটা প্লাটফর্ম আমাকে দেয়ার জন্য। নিউজভিশনের প্রতিবেদন আমার নিয়মিতই পড়া হয়। পরিশেষে এর উত্তরোত্তর সাফল্য কামনা করছি।