‘চবিতে উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এক ভিন্নধর্মী ক্লাস পার্টির আয়োজন’

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ৪, ২০১৯

মো:মেহেদী হাসান,চবি:

যুগের পরিবর্তনের সাথে সাথে মানুষের চিন্তাধারারও পরিবর্তন ঘটছে। সেই সাথে পরিবর্তন ঘটছে বিনোদনের ধারণার। আমরা সাধারণত ক্লাস পার্টি বলতে বুঝি খাওয়া-দাওয়া, হৈচে ও গানবাজনা সহ একটি অনুষ্ঠান পালন করা যা শুধুমাত্র শিক্ষার্থীদের আনন্দের খোরাক জোগানো ছাড়া কিছুই নয়। কিন্তু এই বিনোদনের মাধ্যমটি যে ভিন্নরকম হতে পারে তার একটি অন্যরকম দৃষ্টান্ত দেখিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থীরা। তাদের এই ভিন্নধর্মী ক্লাস পার্টির নাম দেওয়া হয়েছিল,”কুকিং ডেভেলপমেন্ট ।” ১ম বর্ষের নয়টি কোর্সের সাথে মিল রেখে দেশি-বিদেশি বিভিন্ন সংস্কৃতির খাবারের আয়োজন করা হয়। অনুষ্ঠানটিতে শিক্ষার্থীরা প্রতিটি কোর্সের সাথে খাবারে সম্পর্ক উপস্থাপন করে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের বর্তমান ডিন ও বিভাগটির চেয়ারম্যান প্রফেসর ড.ফরিদ উদ্দীন আহমেদ, লোক প্রশাসন বিভাগের বর্তমান চেয়ারম্যান ড.আমির মুহাম্মদ নসরুল্লাহ ।

এছাড়াও উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন। প্রফেসর ড.ফরিদ উদ্দীন শিক্ষার্থীদের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, “এই ধরণের চিন্তা ধারা উচ্চ শিক্ষার একটি অংশ এবং বিশ্ববিদ্যালয় হলো জ্ঞানচর্চা, জ্ঞান সংরক্ষণ ও বিতরণের সর্বোচ্চ ও সর্বব্যাপক প্রাতিষ্ঠানিক আয়োজন। আর এই আয়োজনকে ফলপ্রসূ করে তোলার মূল প্রাণ শক্তি হলো শিক্ষার্থীরা। তিনি শিক্ষার্থীদের এই ধরণের চিন্তা ধারাকে অব্যাহত রাখার উপদেশ দেন।
এছাড়া লোকপ্রশাসন বিভাগের ড.আমির মুহাম্মদ নসরুল্লাহ বলেন, উন্নয়ন অধ্যয়ন বিভাগ প্রতিটি সেক্টরের সাথে জড়িত এবং বাংলাদেশে এই বিভাগের অনেক গুরুত্ব রয়েছে। তিনি শিক্ষার্থীদের কাজের প্রশংসা করে বলেন, বাংলাদেশে উন্নয়ন অধ্যয়ন বিভাগ একটি অন্যতম সেরা বিষয় হতে যাচ্ছে।
উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন বিভাগটি ২০১৭-১৮ সেশনে সমাজবিজ্ঞান অনুষদের অধীনে চালু হয়।