গেইলের জন্মদিন আজ

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

আমজাদ হোসাইন হৃদয় :

বর্তমান ক্রিকেট বিশ্বে যাকে সবাই ক্রিকেট দানব নামে ডাকে। যিনি এসেছেন, খেলছেন এবং জয় করেছেন কোটি ক্রিকেট প্রেমীর মন। আজ সে ক্যারিবিয়ান দানব ক্রিস গেইলের জন্মদিন। ৩৫বছরে পা রাখলেন তিনি। ১৯৯৯ সালের ২১ই সেপ্টেম্বর ক্রিকেট বিশ্বে আবির্ভাব হয় ক্রিস গেইলের। ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়েই শুরু ক্রিকেটযাত্রা। ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে সুযোগ পান ২০০০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে।

বর্তমানে এই ক্যারিবিয়ানকে টি২০’র রাজা মানা হয়। টি২০’তে গেইল মানেই মারমার কাটকাট ব্যাটিং, গ্যালারীতে বলের আছড়ে পড়া আর বোলারের অসহায় চাহুনি। তিনি টি২০’তে সর্বপ্রথম সেঞ্চুরি করেছেন। টি২০’তে স্ট্রাইক-রেট ১৪২.৬০ এবং ওয়ানডে’তে ৮৫.১১। টি২০’র দানব হলেও টেস্টের রেকর্ড একেবারে মন্দ নয়। ১০৩ টেস্টে করেছেন ৪২.১৯
গড়ে ৭২১৫ রান। রয়েছে ৩৩৩ রানের এক অতিমানবীয় ইনিংসও। ২৫৮ ওয়ানডে খেলে করেছেন ৯২২১ রান। আর ৪৫ টি২০ খেলে করেছেন ১৪০৬ রান। ক্যারিয়ারে করেছেন মোট ৩৮ টি সেঞ্চুরি।

ডান হাতে অফ-ব্রেক বল করে ক্যারিয়ারে পেয়েছেন মোট ২৫১ টি উইকেট। টি-টুয়েন্টি লীগে তার চেয়ে বেশি ১০০+ রান নেই আর কারো। আইপিএল, বিগ-ব্যাশ এর পাশাপাশি খেলেছেন বিপিএল’ও। আগামী নভেম্বরে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগেও দেখা যাবে তাঁকে।

নিউজ ভিশনের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা। আরো কিছুদিন ব্যাট হাতে গেইলের বিধ্বংসী ইনিংস গুলো দেখার অপেক্ষায় হাজারো ক্রিকেট ভক্তরা।