গাইবান্ধায় যৌন ও প্রজনন স্বাস্থ্য উন্নয়ন এবং অধিকার প্রতিষ্ঠা কর্মসূচীর জেলা কমিটির সভা অনুষ্ঠিত।

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ২:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

আব্দুল মুনতাকিন জুয়েল গাইবান্ধা প্রতিনিধিঃ

যৌন ও প্রজনন স্বাস্থ্য উন্নয়ন এবং অধিকার প্রতিষ্ঠা’ শীর্ষক কর্মসূচীর জেলা কমিটির এক আলোচনা সভা সোমবার গাইবান্ধা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন আ.খ.ম. আখতারুজ্জামানের সভাপতিত্বে এবং কর্মসূচীর সমন্বয়কারি ডা: সাইফুন আকতার লানিয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএমএ’র সভাপতি ডা: মতিয়ার রহমান, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, আরএমও ডা: হারুন অর রশিদ, ডা: আবুল কালাম আজাদ মন্ডল, ডা: শরিফুল ইসলাম, ডা: তাহেরা আকতার মনি প্রমুখ।
সভায় উল্লেখ করা হয় যৌন ও প্রজনন স্বাস’্য উন্নয়ন এবং অধিকার প্রতিষ্ঠা নামের কর্মসূচীর সামগ্রিক বাস-বায়ন, তদারকি ও সমন্বয় সাধনের লক্ষ্যে এই জেলা কমিটি গঠন করা হয়েছে। এই জেলা কমিটি উক্ত কর্মসূচী বাস-বায়নের পাশাপাশি মাতৃ ও শিশু স্বাস’্য সু-রক্ষায় এবং সমস্যা সংকটে কার্যকর ভূমিকা রাখবে। সভায় উল্লেখ করা হয় জাতি সংঘের জনসংখ্য তহবিলের অর্থায়নে এই কর্মসূচীর আওতায় গাইবান্ধাসহ দেশের ১০টি জেলায় ২০২০-২০৩০ সালের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য উন্নয়ন এবং অধিকার প্রতিষ্ঠা ছাড়াও শিশু ও মাতৃ মৃত্যু শূন্য পর্যায়ে নামিয়ে আনার ক্ষেত্রে সার্বিক ভূমিকা রাখবে। এছাড়া গাইবান্ধা জেলা ও উপজেলা স্বাস্থ্য কেন্দগুলোতে শিশু ও মাতৃসেবা ইউনিট, মাতৃসেবা ওয়ার্ডের উন্নয়ন, আদর্শ ডেলিভারী ওয়ার্ড গঠন, এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানসহ সার্বক্ষনিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাবে। ইতোমধ্যে গাইবান্ধা জেলা হাসপাতালসহ উপজেলা হাসপাতালগুলোতে মিডওয়েফ নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও এই কর্মসূচীর আওতায় ইতোমধ্যে গাইবান্ধা, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জের চরাঞ্চলে মা ও শিশু রোগীদের দ্রুত স্বাস’্যসেবা প্রদানের লক্ষ্যে সাঘাটা উপজেলা স্বাস’্য কেন্দ্রের তত্ত্বাবধানে একটি বোড এ্যাম্বলেন্স প্রদান করা হয়েছে।
সভায় জেলা কমিটির সদস্যদের মধ্যে পুলিশ সুপারের প্রতিনিধি, লাইফবয় ফ্রেন্ডশীপের প্রতিনিধিসহ অন্যান্যরা উপসি’ত ছিলেন।