ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারী ২০২৪
  1. সর্বশেষ

বেনাপোলে ফ্যাক্ট চেকিং নিয়ে সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় সভা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১০ আগস্ট ২০২৩, ১২:৫৪ পূর্বাহ্ণ

Link Copied!

যশোর প্রতিনিধি:

যশোরের বেনাপোলে ফ্যাক্ট চেকিং বিষয়ে সাংবাদিকদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দিনব্যাপী কর্মশালায় সিসিডি বাংলাদেশের আয়োজনে এবং ইন্টার নিউজের সহযোগীতায় বন্দর প্রেসক্লাব বেনাপোলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ফ্যাক্ট চেকিং বিষয়ে নানা দিকনির্দেশনা প্রদান করেন সময় টিভির স্টাফ রিপোর্টার ও বন্দর প্রেসক্লাবের সাধারন সম্পাদক আজিজুল হক। এছাড়াও পরস্পরের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করেন উপস্থিত সাংবাদিকরা।

আলোচকরা বলেন, ফ্যাক্ট চেকিং হচ্ছে তথ্যের সত্যতা যাচায়ের জন্য যে যাচায় প্রক্রিয়া তাই ফ্যাক্ট চেকিং। প্রযুক্তির বিস্তারের সাথে সাথে গণমাধ্যম এখন বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। অন্যদিকে খুলেছে নতুন সম্ভবনার দুয়ার। মূল ধারার গণমাধ্যমের বাইরেও ব্যক্তি পর্যায়ে অনেকেই এখন অনলাইনে নতুন তথ্য নিয়ে হাজির হচ্ছে এবং মুহূর্তে তা ছড়িয়ে পড়ছে বহু মানুষের কাছে। কিন্তু দূর্যোগ বা জরুরী সংকটে সংবাদ মাধ্যমের খবরের আগেই অনেক সময় অনলাইনে ছড়িয়ে পড়ছে মিথ্যা তথ্য। এসব প্রতিরোধ করতে জরুরী ফ্যাক্ট চেকিং।

কর্মশালায় উপস্থিত ছিলেন, বিডিনিউজ টোয়েন্টিফোর. কম এর বেনাপোল প্রতিনিধি ও শার্শা প্রেসক্লাবের সাবেক সভাপতি আসাদুজ্জামান আসাদ, ইনডিপেনডেন্ট টেলিভিশনের যশোর জেলা প্রতিনিধি আব্দুর রহিম, শার্শা প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক গ্রামের সংবাদের সম্পাদক আব্দুল মুন্নাফ, প্রেসক্লাব বেনাপোলের সভাপতি
ও দৈনিক সময়ের আলোর প্রতিনিধি এনামুল হক, গ্লোবাল নিউজ ভয়েজের সম্পাদক মুক্তিযোদ্ধা আলতাফ চৌধুরী, ডেলি নিউজ ষ্টারের সহকারি সম্পাদক আজিবর রহমান, বন্দর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও প্রতিদিনের কথার বেনাপোল প্রতিনিধি আনিসুর রহমান, গ্লোবাল টিভি বেনাপোল প্রতিনিধি রাসেল ইসলাম, বাংলাটিভির বেনাপোল প্রতিনিধি আরিফুল ইসলাম, সীমান্ত প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক সময়ের আবর্তনের উপজেলা প্রতিনিধি শাহিদুল ইসলাম শাহিন, ঢাকা পোষ্ট ও সমাজের কথার বেনাপোল প্রতিনিধি আতাউর রহমান, সময় টিভির চিত্র সাংবাদিক শাওন হোসেন ও এখন টিভির চিত্র সাংবাদিক হোসাইন শাহরিয়ার উপস্থিত ছিলেন।

170 Views

আরও পড়ুন

রাঙামাটির পুরাতন বাসস্ট্যান্ডে দু’চালক সংগঠনের সংঘর্ষে রণক্ষেত্র: আহত ২৬

মহাত্মা অশ্বিনী কুমার ছাত্রাবাসের শিক্ষার্থীদের প্রভাত ফেরি ও ফুলেল শ্রদ্ধার্ঘ্য অপর্ণ।

বোয়ালখালীতে জাতীয় শিক্ষা পদকের পুরস্কার বিতরণ সম্পন্ন

দোয়ারাবাজারে মদের চালানসহ কারবারি আটক

বইমেলায় মীরাক্কেলের রাশেদের বই ‘ফিলিং চিলিং’

ঠাকুরগাঁওয়ে সড়কে আঁকা আলপনায় একুশের চেতনা

বোয়ালখালীতে মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন কাল

ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ বিশেষ ট্রেন।।

কক্সবাজার সৈকতের সুগন্ধা বিচের নাম পাল্টে হলো ‘বঙ্গবন্ধু বিচ’

সাপাহার সরফতুল্লাহ্ মাদ্রাসা কেন্দ্রে ভুয়া ৫৭ জন দাখিল পরীক্ষার্থী আটক

বইমেলায় পাওয়া যাচ্ছে মহিমা নুশরাতের বই “আদুরে ময়নাপাখি”

মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়ন সিবিএ’র বিক্ষোভ সমাবেশ ও মিছিল