ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  1. সর্বশেষ
  2. খেলাধুলা

সেরা দল আর্জেন্টিনা ; মেসি বর্ষসেরা খেলোয়াড়

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৯ মে ২০২৩, ২:৪০ পূর্বাহ্ণ

Link Copied!

স্পোর্টস ডেস্ক :

ক্যারিয়ারে অসংখ্য অর্জন লিওনেল মেসির। সেই অর্জনের খাতায় নতুন নতুন অধ্যায় যোগ করে চলেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

এবার দ্বিতীয়বারের মতো মর্যাদাপূর্ণ লরিয়াস পুরস্কার জয় করলেন তিনি। সেই সঙ্গে বর্ষসেরা দলের পুরস্কার জিতেছে মেসিবাহিনী তথা ২০২৩ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা।

গতকাল প্রকাশ করা হয় লরিয়াস বিশ্বসেরা দল ও খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা। খেলোয়াড়দের তালিকায় মেসি ছাড়াও ছিলেন আরও পাঁচ জন- গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের বাস্কেটবল তারকা স্টিফেন কারি, সুইডিশ পোল ভল্টার আর্মান্দ দুপ্লান্তিস, ফ্রান্স ফুটবল দলের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে, স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল ও রেড বুলের ডাচ ফর্মুলা ওয়ান চালক ম্যাক্স ভেস্তারপেন।

আজ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সস্ত্রীক হাজির হন মেসি। পুরস্কারটাও ২০২২ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের অধিনায়কের হাতেই উঠে। ২০২০ সালে ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিল্টনের সঙ্গে যৌথভাবে লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার জিতেছেন মেসি। এবার তিনি মনোনীত হয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ সাফল্যের কারণে। কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জেতেন মেসি। আর ফাইনালে নিজের দল আর্জেন্টিনার কাছে হারলেও হ্যাটট্রিক করার পাশাপাশি বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হন এমবাপ্পে।

‘ওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ার’ এর তালিকায় মনোনয়ন পেয়েছিল ছয়টি দল- আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল, ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স জাতীয় রাগবি দল, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স (এনবিএ দল), রেড বুল রেসিং (ফর্মুলা ওয়ান) ও রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব। বাকি সব দলকে পেছনে ফেলে সেরার পুরস্কার জিতেছে কাতারে বিশ্বকাপজয়ী লিওনেল স্কালোনির শিষ্যরা।

১৯৯৯ সালে ‘লরিয়াস স্পোর্ট ফর গুড’ নামে একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিল জার্মান অটোমোবাইল প্রতিষ্ঠান ডেইলমার ও সুইস বিলাসবহুল দ্রব্যের হোল্ডিং প্রতিষ্ঠান। ফাউন্ডেশনের মাধ্যমে খেলাধুলায় ব্যক্তিগত ও দলীয় অবদানের ভিত্তিতে ২০০০ সাল থেকে একটি পুরস্কার চালু করা হয়, যা লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ডস নামে পরিচিত। মোট ছয়টি ক্যাটাগরিতে দেওয়া হয় এই পুরস্কার। মনোনয়নের তালিকা করতে নির্বাচক প্যানেলে ৭০টি দেশের স্পোর্টস মিডিয়ার ১ হাজারের বেশি লোক যুক্ত থাকেন। ভোটের মাধ্যমে এই মনোনয়ন তালিকা তৈরি করা হয়। ভোটের মাধ্যমে বিজয়ী বেছে নেন লরিয়াস স্পোর্টস একাডেমির সঙ্গে সংশ্লিষ্ট ৬৮ জন সাবেক ক্রীড়াবিদ।

269 Views

আরও পড়ুন

সরিষাবাড়ীতে অটোগাড়ী চালক হত্যা মামলার রহস্য উদঘাটন ; গ্রেফতার ১

আইন পেশায় ৫০ বছর পূর্তিতে প্রবীণ মানবাধিকার কর্মী এডভোকেট সুনীল কুমার সরকার সংবর্ধিত –

ইবি শাপলা ফোরামের নির্বাচনে বিজয়ী হলেন যারা

নতুন শিক্ষাক্রম ও আমার ভাবনা

তাল গাছের সাথে মোটরসাইকেলের ধাক্কা, নিহত-২, আহত-১

বেনাপোল বন্দর দিয়ে ৩ ট্রাক আলু আমদানি

ইয়াবা আগ্রাসন: কোন প‌থে যুব সমাজ!?

ডেটাস্কেপের সাথে বিসিআরপির সমঝোতা চুক্তি

শেরপুরে অগ্নিকান্ডে ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

নাইক্ষ্যংছড়িতে শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তিতে বিজিবির র‍্যালি ও উপহার সামগ্রী বিতরণ !!

রাণীনগরে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

আজ পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৬ তম বর্ষপূর্তি