ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

প্রতিবেদক
আবু সুফিয়ান সরকার শুভ
২৪ এপ্রিল ২০২৪, ১১:২০ অপরাহ্ণ

Link Copied!

রিপন আল মামুন

একাডেমিক ও গবেষণার পারস্পরিক সহযোগিতা বিনিময়ের লক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইনোভেটিভ হেলথ রিসার্চ (BIIHR) এর সাথে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির কলেজ অফ হেলথ সলিউশনস এর সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গত ১লা এপ্রিল ২০২৪ তারিখে একটি ভার্চুয়াল জুম সভায় এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমঝোতা স্মারকে BIIHR এর পক্ষে স্বাক্ষর করেন জবি শিক্ষার্থী ও প্রতিষ্ঠানটির প্রোগ্রাম লীড মোঃ ফয়সাল আহমেদ এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন ড. রোনাল্ড ও’ডোনেল। এর মাধ্যমে দুটি প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নের দ্বার উন্মোচিত হয়েছে বলে মনে করছে দুই প্রতিষ্ঠান।

সমঝোতা স্মারক অনুযায়ী BIIHR এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি একাডেমিক ও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য একসঙ্গে কাজ করবে। এছাড়া দুই প্রতিষ্ঠানের প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী, শিক্ষার্থী, গবেষক, গবেষণা সহকারী ও তথ্য বিনিময়ের পাশাপাশি জ্ঞান আদান-প্রদান করবে। তারা যৌথ গবেষণা পরিচালনা করবে। দুটি প্রতিষ্ঠান যৌথভাবে সম্মেলন, সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে।

উল্লেখ্য, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইনোডেটিভ হেলথ রিসার্চ (BIIHR) গত ২০২৩ সালের ২২ নভেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটি জনস্বাস্থ্য বিষয়ক গবেষণাধর্মী একটি প্রতিষ্ঠান যেখানে বিভিন্ন জনস্বাস্থ্য বিষয়ক গবেষণা পরিচালনার পাশাপাশি স্নাতক শিক্ষার্থীদেরকে গবেষণায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন গবেষণা বিষয়ক সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে থাকে। প্রতিষ্ঠানটি পরিচালনা ও প্রোগ্রাম লীড হিসেবে দায়িত্ব পালন করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোঃ ফয়সাল আহমেদ। এছাড়াও প্রতিষ্ঠানটিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০ জন শিক্ষার্থী গবেষণা সহকারী হিসেবে কর্মরত আছে। উক্ত সমঝোতা স্মারকটি প্রতিষ্ঠানটির জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে কাজ করবে বলে প্রতিষ্ঠানটির প্রোগ্রাম লীড মোঃ ফয়সাল আহমেদ আশাব্যক্ত করেন।

87 Views

আরও পড়ুন

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!