ঢাকাসোমবার , ২৭ মে ২০২৪
  1. সর্বশেষ

মেয়াদোত্তীর্ণ আইডি কার্ড নিয়ে বিপাকে বুটেক্স শিক্ষার্থীরা 

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৪ এপ্রিল ২০২৪, ৩:২৮ পূর্বাহ্ণ

Link Copied!

মো:তাওহিদুল ইসলাম শিশির, বুটেক্স প্রতিনিধি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) অধ্যয়নরত চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের (৪৫তম ব্যাচ) বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া আইডি কার্ডের মেয়াদ শেষ হয়েছে ২০২৩ সালের ডিসেম্বর মাসে। মেয়াদোত্তীর্ণের ৩ মাস পেরিয়ে গেলেও এখনো নতুন আইডি কার্ড দেয়নি বিশ্ববিদ্যালয়। 

নতুন আইডি কার্ড পেতে আবেদন করতে হবে । যেখানে সকল শিক্ষার্থীদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়েছে সেখানে বিশ্ববিদ্যালয়ের নিজ থেকে আইডি কার্ড না দিয়ে কেন আলাদা করে সবাইকে আইডি কার্ডের জন্য আবেদন করতে হবে তা নিয়ে প্রশ্ন তোলছে অনেকে।

বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এখনও স্নাতক শেষ হয়নি। তাদের স্নাতক শেষ না হলেও মেয়াদ শেষ হয়েছে আইডি কার্ডের। মেয়াদোত্তীর্ণ আইডি কার্ডের জন্য ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলাসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীদের।তাছাড়া ভিসার আবেদন, স্কলারশীপ আবেদন করতে গেলে বিশ্ববিদ্যালয় আইডি কার্ডের প্রয়োজন হলেও আইডি কার্ডের মেয়াদ শেষ হওয়ার কারণ এসব আবেদন করা যাচ্ছে না। 

আবার অনেকে অভিযোগ করেন, ঢাকা শহরে বাসের হাফ ভাড়া দিতে গেলে আইডি কার্ডের মেয়াদ শেষ হওয়াতে হাফ ভাড়া দিতে বিপাকে পড়তে হচ্ছে। ফলস্বরূপ মেয়াদোত্তীর্ণ আইডি কার্ড নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এক প্রকার উদ্বেগ নিয়ে চলাফেরা করতে হচ্ছে। 

নতুন আইডি কার্ডের বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার কাবেরী মজুমদারের সাথে কথা বললে তিনি জানান, নতুন আইডি কার্ডের জন্য শিক্ষার্থীদের আবেদন করতে হবে। আইডি কার্ডের যাবতীয় কাজ একাডেমিক অফিস পরিচালনা করে থাকেন। এ বিষয়ে খুঁটিনাটি একাডেমিক অফিসের সহকারী রেজিস্ট্রার এহসানুল করিম ভালো বলতে পারবেন। 

তিনি আরো বলেন, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা কোভিডের কারণে চার বছরে বের হতে না পারায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। 

একাডেমিক অফিসের সহকারী রেজিস্ট্রার এহসানুল করিমের সঙ্গে কথা বলে জানা গেছে, কিছু শিক্ষার্থী আইডি কার্ডের জন্য আমাদের কাছে আবেদন করেছে এবং আমরা তাদের নতুন আইডি কার্ডের ব্যবস্থা করে দিয়েছি। কেউ যদি আইডি কার্ড নিতে চায় আবেদন করলে আমরা দিয়ে দিবো। আবেদনের জন্য ৮০ টাকা ফি দিয়ে ফর্ম কিনতে হবে এবং পূরণ করে জমা দিতে হবে।

একাডেমিক অফিসের ডেপুটি রেজিস্ট্রার (এইচআর) মুহাম্মদ শরীফুর রহমানের কাছে শিক্ষার্থীদের আবেদন ফি দেয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, প্রথম আইডি কার্ডটি বিশ্ববিদ্যালয় হতে শিক্ষার্থীদের ফি ছাড়াই চার বছরের জন্য দেয়া হয়। কিন্তু সেশন জটসহ নানা সমস্যার কারণে স্নাতক শেষ হতে অতিরিক্ত সময় লাগলে, নতুন আইডি কার্ডের খরচ বিশ্ববিদ্যালয় বহন করে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের আবেদন ফি দিতে হবে। গত বছরও এরকম হয়েছিল।

142 Views

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী এক কর্মশালা অনুষ্ঠিত

পায়রা ও মংলা সমুদ্র বন্দরে ৭ নং, কক্সবাজার ৬ নং বিপদ সংকেত

পায়রা বন্দরের দিকে আরো ৬৫ কি.মি. এগিয়ে আসলো রেমাল

রাজশাহীর পাম্পগুলোতে পাওয়া যাচ্ছে হেলমেটবিহীন তেল

বুটেক্সে সিনিয়র-জুনিয়রের কোন্দলের জেড়ে আহত শিক্ষার্থী ও ভাঙচুর

দর্শন বিভাগের আয়োজনে শিক্ষকতায় নৈতিকতা বিষয়ক কর্মশালা

ঝিকরগাছায় ১২কেজি গাঁ*জা ও সাজাপ্রাপ্ত আসামী আটক

ট্রেনের ১৮ টিকিটসহ এক কালোবাজারি গ্রেফতার।

চট্টগ্রাম বায়তুশ শরফ মাদরাসায় ইসলাহুত ত্বোলাবা কমিটি গঠন

শুভ জন্মবার্ষিকী নজরুল

রূপগঞ্জে চুক্তি ভঙ্গ করে পাইকারি কাঁচাবাজার ও ফলের আড়ত দখলে নেওয়ার পাঁয়তারার অভিযোগ

বেপরোয়া ড্রাম্প ট্রাকের ধাক্কায় মারা গেলো কাইছার