ঢাকাশনিবার , ২২ জুনe ২০২৪
  1. সর্বশেষ

বুটেক্সে ২০২৩-২০২৪ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৮ মার্চ ২০২৪, ৯:৫৪ অপরাহ্ণ

Link Copied!

-তাওহিদুল ইসলাম শিশির, বুটেক্স প্রতিনিধি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়(বুটেক্স) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হয়।পরীক্ষায় শিক্ষার্থী উপস্থিতির হার ৯০.৬৩ শতাংশ।

গত ২৪ ফেব্রুয়ারী (শনিবার) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার জন্য আবেদনের ভিত্তিতে ৭৩১৪ জন যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। যাদের মধ্য হতে ৫ মার্চ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করেছে ৬০৩২ জন।

ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে,কোথাও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা লক্ষ করা যায়নি।পরীক্ষক এবং পরীক্ষাকেন্দ্রের সার্বিক দায়িত্বে থাকা সবাই অত্যন্ত সুন্দরভাবে নিজেদের দায়িত্ব পালন করেছেন। পরীক্ষার্থীদের উপস্থিতির হারও আশানুরূপ ছিল।

তিনি আরও বলেন, আমরা আশা করি অতিশীঘ্রই ফলাফল প্রকাশ করে ভর্তি কার্যক্রম শুরুর চেষ্টা করতে সক্ষম হবো এবং আগামী জুলাই হতেই নতুন ব্যাচের ক্লাস শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধীনে ১০টি বিভাগে বি.এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের চার বছর মেয়াদী কোর্সের আবেদন শুরু হয় ২৮ জানুয়ারি এবং ১৯ ফেব্রুয়ারি আবেদন শেষ হয়। এইচ.এস.সি তে পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীকে ১ হাজার টাকা প্রদান করে প্রবেশপত্র সংগ্রহ করতে হয়। মোট ২০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয় যার মধ্যে গণিতে ৬০, পদার্থবিজ্ঞানে ৬০, রসায়নে ৬০ এবং ইংরেজিতে ২০ নম্বর বরাদ্দ ছিলো। ২০২৩ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডসমূহ কর্তৃক পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ধারিত সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমে হয়।

216 Views

আরও পড়ুন

যশোরের শার্শায় ট্রাকের ধাক্কায় অটোভ্যান চালক নিহত

রূপগঞ্জ পৌরসভা নির্বাচন : সহিংসতার আশঙ্কায় স্থানীয়রা

কুতুবদিয়ায় ফরহাদ হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের দাবিতে মানববন্ধন

রামুতে স্বামী -স্ত্রীকে রাতের অন্ধকারে জবাই করে হত্যা।

সাজেকে পরিবহন শ্রমিক হত্যাকারীদের গ্রেফতারসহ ৩ দফা আল্টিমেটাম ঘোষণা

কোরবানির গরু নিয়ে বাড়ি ফেরা হলোনা সাংবাদিকের নাতি দোহার

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধ্বসে ৯ জনের মৃত্যু

কালীগন্জে নবনির্মিত ব্রীজ নিয়ে এলাকাবাসীর চরম দুর্ভোগ

কোরআনের আলোকে কোরবানির ১০ শিক্ষা

বাবা দিবসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবনা

ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ক্রাফট ইন্সট্রাক্টরগণের যথাযথ মূল্যায়ন ও পদায়ন জরুরি -জুবায়েদ মোস্তফা