ঢাকাবুধবার , ১৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

নাটোরের বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন পুসানের নেতৃত্বে জিহাদ-সবুজ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৫ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি সংবাদদাতা:

নাটোর জেলা থেকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল কলেজসহ ৯৭টি প্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন “পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব নাটোর – বাংলাদেশ (পুসান)” এর কেন্দ্রীয় কমিটি (আংশিক) গঠিত হয়েছে।

এতে সভাপতি মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মোহাম্মদ জিহাদ হাসান ও সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী সবুজ আহমেদ সাগর।

গত শুক্রবার (০৮ সেপ্টেম্বর) পুসানের পরিচালনা পরিষদের প্রধান উপদেষ্টা পুসানবন্ধু শেখ আব্দুস সোবহান পরিচালনা পরিষদের সকল সদস্যের পক্ষ থেকে আংশিক এই কমিটি ঘোষণা করেন।

নবনির্বাচিত সভাপতি জিহাদ হাসান তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘আমরা বিশ্বাস করি, মানুষ মানুষের জন্য এবং প্রত্যেকে আমরা সকলের তরে নিবেদিত প্রাণ। আমাদের পুসান সুশিক্ষা গ্রহণ ও জাতির সেবায় নিয়োজিত রাখতে সর্বদা দায়বদ্ধ। আমরা এক ভ্রাতৃত্বে বিশ্বাসী। লড়বো মোরা বাধা পেরিয়ে, নিজেদের বিজয় ছিনিয়ে আনতে।’

সাধারণ সম্পাদক সবুজ আহমেদ বলেন, পুসান সৃষ্টির পেছনে মূল অনুপ্রেরণা ছিল নাটোরের শিক্ষার্থীদের সার্বিক উন্নয়ন। হাঁটি হাঁটি পায়ে পুসান আজ অর্ধযুগে পদার্পন করেছে। বর্তমান পুসান একটি সমৃদ্ধ সংগঠন। বর্তমানে পুসান সারাদেশের শিক্ষার্থী সংগঠনগুলোর কাছে একটি রোল মডেল। প্রায় সাড়ে ১৬ হাজার সদস্যের এই সংগঠনটিতে সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে কাজ করার সুযোগ পেয়ে নিজেকে অনেক গর্বিত মনে হচ্ছে। পুসানের প্রতিটি সদস্যকে কারিগরি দিক থেকে দক্ষ করে তুলে স্মার্ট বাংলাদেশ বিনির্মানের পথে দেশকে আরও একধাপ এগিয়ে নিতে পুসানের বর্তমান কমিটি সর্বদা প্রতিজ্ঞাবদ্ধ থাকবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ১০ই ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানভীর আনোয়ারের নেতৃত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রতিনিধি নিয়ে যাত্রা শুরু করে পুসান। পরবর্তীকালে মেডিকেল কলেজ ও টেক্সটাইল কলেজ সংযুক্তির মাধ্যমে দেশের ৯৭টি বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে পুসানের কার্যপরিধি। প্রতিষ্ঠাকালীন সভাপতি তানভীর আনোয়ার বর্তমানে পুসানের কেন্দ্রিয় পরিচালনা পর্ষদের প্রধান সমন্বয়ক।

এই সংগঠনটি বছরে ২৬ জন শিক্ষার্থীকে মাসিক ২০৪০ টাকা হারে “পুসান মেধাবৃত্তি” প্রদান করে থাকে। এছাড়া, বিভিন্ন সময় বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, রক্তদান কর্মসূচি, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্যাম্পাস কেন্দ্রিক পরীক্ষার সময় আবাসন ও তথ্য সহায়তা, বৃক্ষরোপন কর্মসূচি, মেডিকেল ক্যাম্প, মেধাবী মুখ মিলনমেলা ও নবীন বরণ, ঈদ পুনর্মিলনী ও চড়ুইভাতি, ক্যারিয়ার আড্ডা, ট্যালেন্ট হান্ট, জন সচেতনতামুলক কার্যক্রম এবং মাদক বিরোধী কর্মসূচিসহ নানা ধরনের সামাজিক ও সেবামূলক কাজ করে থাকে।

207 Views

আরও পড়ুন

রাজশাহীতে র‌্যাবের পৃথক অভিযানে ছিনতাইয়ের মালামালসহ ০৩ জন গ্রেফতার ।

আনোয়ারায় মৎস্যপল্লীতে আগুন, কোটি টাকার ক্ষয়ক্ষতি

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?