ঢাকাশনিবার , ১৫ জুনe ২০২৪
  1. সর্বশেষ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী এক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৬ মে ২০২৪, ১:১১ পূর্বাহ্ণ

Link Copied!

মু. ইলিয়াস হোসেন, ঢাবি :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে “শিক্ষকতায় নৈতিকতা” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ঢাবির শিক্ষকদের পাশাপাশি অধিভুক্ত সাত কলেজের শিক্ষকরাও এতে অংশগ্রহণ করেন।

২৫ মে, ২০২৪ (শনিবার) সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর, সি. মজুমদার আর্টস অডিটোরিয়ামে দর্শন বিভাগের উদ্যোগে এবং গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র ও নৈতিক উন্নয়ন কেন্দ্রের সহযোগিতায় দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের দর্শন বিভাগের শিক্ষকগণ অংশগ্রহণ করেন। তিন পর্বে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সম্মানিত ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। অনুষ্ঠানে “শিক্ষকতায় নৈতিকতা” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আবদুল হালিম। দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।

প্রবন্ধকার অধ্যাপক ড. আবদুল হালিম প্রবন্ধে উল্লেখ করেন শিক্ষক, শিক্ষা ও মূল্যবোধ একসাথে সম্পর্কিত। শিক্ষকের মূল্যবোধ জাগিয়ে শিক্ষার্থীদেরকে ঐভাবে গড়ে তুলতে হবে। শিক্ষকের বিবেক হলো বড় বিচারালয়। 

প্রধান অতিথি অধ্যাপক ড. আবদুল বাছির ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজকে সম্পৃক্ত করে এ ধরণের কর্মশালা আয়োজনের ব্যাপক প্রশংসা করে বলেন, শুধু শিক্ষকতায় থাকলে চলবে না, সেখান থেকে বেরিয়ে এসে গবেষণার প্রতি গুরুত্ব দিতে হবে।

সভাপতির ভাষণে অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী বলেন, দার্শনিক গুরু সক্রেটিস, লাইসিয়ামের বিষয়গুলো ছড়িয়ে দিতে হবে।

অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত দ্বিতীয় অধিবেশনে “পাঠদানে নৈতিকতা” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী। এই অধিবেশনে “পেশাগত নৈতিকতা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক ও দর্শন বিভাগের অধ্যাপক ড. জসীম উদ্দিন এবং “স্নাতক পর্যায়ের শিক্ষকদের নৈতিক দায়িত্ব” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক ও দর্শন বিভাগের অধ্যাপক আ খ ম ইউনুস।

দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে “পরীক্ষা সংক্রান্ত দিকনির্দেশনা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ দাউদ খাঁন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের উপস্থিত শিক্ষকবৃন্দ সমাপনী অনুষ্ঠানের উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে কর্মশালায় অংশগ্রহণকারী অধিভুক্ত ৭ কলেজের দর্শন বিভাগের শিক্ষকগণর মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। সমাপনী অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী কর্মশালায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।

282 Views

আরও পড়ুন

ঘুমধুমে ইয়াবাসহ ২জন পাচারকারী আটক !!

ঈদুল আযহা : আত্মসমর্পণের এক জ্বলন্ত শিক্ষা

কাপাসিয়ায় ইউপি চেয়ারম্যান গ্রেফতার

মণিপুরী সমাজ কল্যাণ সমিতির নির্বাচন ১৪ জুন

নাটক নির্মাতা অমিকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর ও মেডিকেল কলেজের দাবিতে মানববন্ধন

আদমদীঘিতে আইন শৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

রেল সেবা আধুনিক হলেও কমছে না দালালদের দৌরাত্ম্য

আনোয়ারায় ড্রেনে মিলল অজ্ঞাত যুবকের মরদেহ।

নিরাপদ হোক নগরীর পাহাড়- নগরীর ষোলশহরে ব্যতিক্রমধর্মী ক্যাম্পেইন

চকরিয়ায় অস্ত্রসহ চার ছিনতাইকারী আটক 

গাইবান্ধায় ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন