ঢাকাশুক্রবার , ২৬ জুলাই ২০২৪
  1. সর্বশেষ

ইবিতে ‘সেইভ’-এর দুইদিনব্যাপী কর্মশালা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩, ২:৫১ পূর্বাহ্ণ

Link Copied!

ইবি প্রতিনিধি :

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সেইভ ইয়ুথ বাংলাদেশ’র আয়োজনে দুই দিনব্যাপী ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক তরুণ কর্মশালা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র নজরুল কলা ভবনের ২০৮ নম্বর রুমে দুই দিনব্যাপী কর্মশালার প্রথম দিনের কার্যক্রম অনুষ্ঠিত হয়।

মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর), ঢাকা বিশ্ববিদ্যালয় চাপ্টার ও ইবি সেভ ইয়্যূথ চাপ্টারের সহযোগিতায় কর্মশালাটি পরিচালনা করেন মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর) এর ডাটা ম্যানেজার মাহজার এবং এমজিআর এর ডাটা এনালিস্ট আনিকা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এসময় কর্মশালায় শিক্ষার্থীদেরকে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শান্তি, সংঘর্ষ, সহিষ্ণুতা এবং মতের বৈচিত্র্যতার ওপর বাস্তবিক জ্ঞান প্রদান করা হয়।

এমজিআর এর ডাটা ম্যানেজার আজহার বলেন, সেইভ ইয়্যুথ বাংলাদেশ ২০১৯ সাল থেকে স্টুডেন্টদের জন্য কাজ করে যাচ্ছে শান্তি প্রতিষ্ঠার জন্য। যাতে করে শিক্ষার্থীরা ক্যাম্পাসে শান্তি বজায় রাখতে পারে এবং বৈচিত্র্য পরিবেশে নিজেদের মানিয়ে নিতে পারে। আমাদের সমাজে যেসব ছোটখাটো বিরোধ রয়েছে সেগুলো যেনো নিষ্পত্তি করতে পারে। আমাদের ১৫ টি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৫০০ এর অধিক সেইভ ইয়্যুথ এর সদস্য রয়েছে। আমাদের উদ্দেশ্য হলো শিক্ষার্থীরা যেনো কর্মশালা করার মধ্য দিয়ে সমাজের ছোট-বড় সমস্যা সমাধানে নিজেদের কন্ট্রিবিউট করতে পারে। তাহলেই আমাদের কর্মশালাটি সফল হবে।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে সেইভ ইয়্যুথ বাংলাদেশে কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। সমাজ ও রাষ্ট্রের সকল সহিংসতার বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে এই সংগঠনটি।

118 Views

আরও পড়ুন

ঢাবির ভিসি চত্বরে গায়েবানা জানাযা অনুষ্ঠিত

মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা : ৫ শিক্ষার্থী আহত

সারাদেশে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ছাত্রলীগ পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত প্রত্যাহার 

চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান হল থেকে দেশীয় অস্ত্র উদ্ধার।

কোটার আ‌ন্দোল‌নে

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা রাবি, হল ত্যাগের নির্দেশ।

আবাসিক হল বন্ধ ঘোষণার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল।

শিবপুরে কোটা আন্দোলনকে ঘিরে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ কর্মসূচি

জামালপুরে ছাত্রলীগের সমাবেশে কর্মীর ছুরিকাঘাতে নেতা জখম ও রক্তাক্ত

স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরিক্ষা

শিক্ষার্থীদের নিরাপত্তায় ইবির বঙ্গবন্ধু হলের পকেটগেট বন্ধ করলো প্রশাসন