কুবির ফার্মেসী বিভাগের ‘ফুট প্রেস হ্যান্ডওয়াস ডিভাইস’ এর উদ্ভাবন

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২০

কুবি প্রতিনিধি : সুবর্ণা মোস্তফা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ কর্তৃক সম্পূর্ণ হাতের ছোঁয়া ব্যতীত’ ফুট প্রেস হ্যান্ডওয়াশ ডিভাইস’ উদ্ভাবন করা হয়েছে।

১৫ আগস্ট (শনিবার) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এই ডিভাইসটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার ড. মোঃ আবু তাহের। এসময় আরো উপস্থিত ছিলেন ফার্মেসী বিভাগের চেয়ারম্যান সৈয়দ কৌশিক আহমেদ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও উদ্ভাবক দলের সদস্যবৃন্দ।

ফার্মেসী বিভাগের চেয়ারম্যান সৈয়দ কৌশিক আহমেদ এর নেতৃত্বে ডিভাইসটি উদ্ভাবনে সহায়তা করেন বিভাগের শিক্ষার্থী কাউসার আহমেদ ও উৎপল কুমার রায়। ডিভাইসটির বিশেষত্ব সম্পর্কে জানতে চাইলে সৈয়দ কৌশিক আহমেদ জানান, “মহামারী করোনা প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে সম্পূর্ণ হাতের ছোঁয়া ব্যতীত পায়ের চাপের সাহায্যে যন্ত্রটির মাধ্যমে হাত জীবাণুমুক্ত করা সম্ভব।যন্ত্রটিতে দুইটি প্রেসর ব্যবহার করা হয়েছে যার একটির মাধ্যমে পানি ও অন্যটির মাধ্যমে হ্যান্ডওয়াশ থেকে জেল বেরিয়ে আসবে যা খুবই নিরাপদ, সহজলভ্য ও স্বল্পমূল্যে ঘরে বসেই বানানো সম্ভব।”

উদ্ভাবক দলের সদস্য উৎপল কুমার রায় বলেন, “মানুষের হাতের নাগালে নিরাপদ হ্যান্ডওয়াশ ব্যবহার নিশ্চিত করতেই আমাদের এই প্রচেষ্টা।”