সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

জনবল সংকটে ব্যাহত হচ্ছে কুতুবদিয়া উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম কুতুবদিয়া উপজেলা ও ইউনিয়ন ভুমি অফিসে জনবল সংকট,দুর্ভোগে সেবা গ্রহীতারা

নভেম্বর ২৫, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

হাছান মাহমুদ সুজন,কুতুবদিয়া (কক্সবাজার): কক্সবাজারের কুতুবদিয়ায় চরম জনবল সংকটে ব্যাহত হচ্ছে উপজেলা ও ইউনিয়ন ভুমি অফিসের কার্যক্রম। অফিসগুলোর বেশিরভাগ পদই রয়েছে শূণ্য। ভোগান্তি পোহাতে হচ্ছে দ্বীপের লোকজনকে।

উপজেলা ভূমি অফিসের কার্যক্রম চলছে মাত্র ৩ জন কর্মচারী দিয়ে আর ১জন কর্মকর্তা ও ২জন কর্মচারী নিয়ে চলছে দু’টি ইউনিয়ন ভূমি অফিস।

এতে মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে ভূমিসেবা। জমির নামজারি, খাজনা-খারিজ, ডিমার্কেশন, মিসকেস এবং মিউটেশন সহ যাবতীয় কাজ করতে আসা মানুষগুলো মাসের পর মাস দুর্ভোগ পোহাচ্ছে। অফিস গুলোতে জনবল সংকটের কারণে দৈনন্দিন কার্যকলাপে স্থবিরতা দেখা দিয়েছে।

উপজেলা ভূমি অফিস ও ইউনয়ন ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলা ভূমি অফিসে ১৪ জনের বিপরীতে কর্মরত রয়েছে মাত্র ৩জন। দীর্ঘ একযুগ ধরে কানুনগো, নাজির ও সায়রাত সহকারীর পদগুলো শূণ্য রয়েছে।

অপরদিকে বড়ঘোপ ও দক্ষিণ ধূরুং ইউনিয়ন ভূমি অফিস চলছে ১জন উপ-সহকারী ভূমি কর্মকর্তা, ১জন অফিস সহকারী ও ১জন অফিস সহায়ক সহ মাত্র ৩জন কর্মকর্তা কর্মচারী দিয়ে।

তাছাড়া উপজেলা ভূমি অফিসে প্রধান অফিস সহকারী কাম হিসাব রক্ষক ১টি, সার্টিফিকেট পেশকার ১টি, সার্টিফিকেট সহকারী ১টি, মিউটেশন সহকারী ১টি, জারি কারক ১টি, অফিস সহায়ক ২টি ও চেইনম্যান পদে ১টি সহ বর্তমানে মোট ১১টি পদ দীর্ঘদিন যাবত খালি রয়েছে। ১জন সার্ভেয়ার, ১জন অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক ও ১জন জারি কারক দিয়ে ধুঁকে ধুঁকে চলছে ভূমিসেবা সহ যাবতীয় দাপ্তরিক কাজ।

বিধি মোতাবেক প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে অনুমোদিত পদ সংখ্যা একটি ভূমি সহকারী কর্মকর্তা, অন্যটি ভূমি উপ সহকারী কর্মকর্তা। তবে বছরের পর বছর ভূমি সহকারী কর্মকর্তার পদটি শূণ্য থাকায় একজন উপ সহকারী কর্মকর্তা দিয়ে চলছে উপজেলার দু’টি ইউনিয়ন ভূমি অফিস। এতে দাপ্তরিক কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

নিয়ম অনুয়ায়ী উপজেলায় ছয়টি ইউনিয়ন ভূমি অফিস থাকার কথা থাকলেও তার পরিবর্তে রয়েছে মাত্র দু’টি। ছয়টি ইউনিয়নের কার্যক্রম ওই দু’টি ইউনিয়ন ভূমি অফিসের সেবাদানকারী কর্মকর্তা ও কর্মচারীকে আদায় করতে হয়।

এদিকে জনবল সংকটের কারণে বড়ঘোপ ইউনিয়ন ভূমি অফিসে আস্তানা বেড়েছে দালাল চক্রের। অফিসের চেয়ারে বসেই গুরুত্বপূর্ণ দাপ্তরিকসহ যাবতীয় কাজ করছে দালালেরা। কোন কোন কাজে সাধারণ মানুষের কাছ থেকে সরকার নির্ধারিত ফিঃ এর ১০গুণ আদায় করছে তারা।

লেমশীখালী ইউনিয়নের সেবাপ্রার্থী জাকের হোছাইন বলেন, একটি নামজারীর আবেদন করে ১ বছর যাবত ঘুরছি। তহশিলদার অফিসে দালাল ছাড়া সেবা পাওয়া খুবই মুশকিল। প্রতিদিন আমার মত অনেক মানুষ এসে ফিরে যাচ্ছে। হাছিনা আক্তার নামে আরেক ভুক্তভোগী জানান, ১০ মাস আগে একটি নামজারীর আবেদন করেছিলাম ৯ পর তহশিলদার অফিস থেকে প্রস্তাব পাঠিয়েছে। গত একমাস যাবত ভূমি অফিসে আসা যাওয়া করছি কিন্তু আমার ফাইলটি এখনো যেখানে ছিল সেখানেই পড়ে আছে।

বড়ঘোপ ইউনিয়ন ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তা মোঃ রিদোয়ান মোস্তফা বলেন, বিগত ২০১০ সালে প্রতিটি উপজেলার সব ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস স্থাপন করার পরিপত্র জারি করা হয়। এর ১১ বছর পার হলেও সব ইউনিয়নে স্থাপিত হয়নি ভূমি অফিস। তিনি আরো বলেন, বড়ঘোপ ইউনিয়ন ভূমি অফিসে সহকারী ভূমি কর্মকর্তার পদটি দীর্ঘদিন ধরে খালি রয়েছে। এই দায়িত্বের পাশাপাশি অতিরিক্ত হিসেবে দক্ষিণ ধূরুং ইউনিয়ন ভূমি অফিসে প্রতি সপ্তাহে ২দিন করে দায়িত্ব পালন করছি। ২টা অফিসে ৯জন লোকবল থাকার কথা থাকলেও আমি সহ মাত্র ৩ জন মিলে সেবা দিচ্ছি। প্রতিদিন গড়ে ১ থেকে দেড়’ শ মানুষ সেবা নিতে আসে। আমার কাজে সহযোগীতার জন্য আউট সোর্সিং হিসেবে আরো তিনজনকে দিয়ে কাজ করাচ্ছি। দিনরাত পরিশ্রম করার পরও কাঙ্কিত সেবা দেয়া সম্ভব হয়ে ওঠেনা।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিল্লুর রহমান জানান, ‘উপজেলা ভূমি অফিসে লোকবল সংকট মারাত্মক পর্যায়ে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঁঠানো হয়েছে। দালালের বিষয়ে অভিযোগ পেলেই ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।