বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

কালিগঞ্জ পাক হানাদার মুক্ত দিবস আজ ২০ নভেম্বর।

নভেম্বর ২০, ২০১৯
প্রিন্ট
নিউজ ভিশন

মোঃ রেজাউল করিম সবুজ
কালিগঞ্জ প্রতিনিধি :

২০ নভেম্বর, সাতক্ষীরার কালিগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার ও তাদের এদেশীয় সহযোগীদের কবল থেকে মুক্ত হয় কালিগঞ্জ উপজেলা এলাকা। দিবসটি উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কালিগঞ্জ ইউনিট এর পক্ষ থেকে বুধবার (২০ নভেম্বর) বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সাড়ে ৮ টায় জাতীয় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন, ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি, ১১ টায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান, জোহর নামাজের পর প্রীতিভোজ।
মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কালিগঞ্জ ইউনিটের নেতৃবৃন্দ জানান, বঙ্গবন্ধুর আহ্বানে মহান মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর বিভিন্ন স্থানে সম্মুখ ও গেরিলা যুদ্ধ চলতে থাকে। ৯নং সেক্টরের অধীনে মুক্তিযোদ্ধাগণ অদম্য সাহসের মধ্য দিয়ে পাক হানাদারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। ৪ সেপ্টেম্বর পিরোজপুর গ্রামে গড়ে ওঠা মুক্তিযোদ্ধাদের ঘাঁটি আক্রমণ করতে আসা পাকবাহিনীর সাথে প্রচন্ড যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে বহু পাকসেনা ও রাজাকার নিহত হয়। অবশেষে আসে সেই কাঙ্খিত দিন ২০ নভেম্বর। তারা জানান, এদিন ভোরে কালিগঞ্জ ওয়াপদা কলোনীতে অবস্থানরত পাক বাহিনী পশ্চিমী রেঞ্জার ও কিছু রাজাকারের উপর মুক্তিযোদ্ধার বীর বিক্রমে ঝাঁপিয়ে পড়েন। ভোর ৫ টায় শুরু হওয়া এই যুদ্ধ ৭ টায় শেষ হয়। মাত্র দু’ঘন্টার যুদ্ধে পাক বাহিনী পিছু হটে। মুক্তিযোদ্ধাদের ক্ষয়ক্ষতি না হলেও পাক সেনাদের প্রচুর জানমালের ক্ষতি হয়। ৪০ জন পাকসেনা বন্দী হয়। অবশিষ্ট পাক সেনারা সাতক্ষীরার আলীপুর ও পুষ্পকাটি নামক স্থানে যেয়ে ঘাঁটি তৈরী করে। এদিকে কালিগঞ্জ পাকা হানাদারদের কবল থেকে মুক্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে মুক্তিযোদ্ধা ও সর্বস্তরের মানুষ রাস্তায় নেমে মিছিল করে জয়বাংলা স্লোগানে মুখরিত করে তোলে। স্বাধীনতার যুদ্ধে দ্বিতীয় মুক্ত অঞ্চল ছিল কালিগঞ্জ। এর একদিন আগে ১৯ নভেম্বর পাক হানাদার ম্ক্তু হয় শ্যামনগর উপজেলা।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।