কাপাসিয়ায় ব্র্যাকের হাত ধোয়া প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

কাপাসিয়া (গাজীপুর) থেকে শামসুল হুদা লিটনঃ

গাজীপুরের কাপাসিয়ায় করোনাভাইরাসের প্রার্দুভাবের মাঝে ১৪ জানুয়ারি বৃহস্পতিবার ‘সঠিক নিয়মে হাত ধোয়া’ কর্মসচির আওতায় স্বল্প সময়ের প্রশিক্ষণ ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রথম ধাপে দেশের চারটি জেলায় এই কর্মসূচি পালিত হচ্ছে।

উপজেলার বিভিন্ন মসজিদ, মাদরাসা, বাস টার্মিনাল ও জনবহুল স্থানে ব্র্যাকের তত্ত্বাবধানে ইউকে এর বিআইটি’র অর্থায়নে হাত ধোয়ায় সহায়ক বেসিং স্থাপন করেছেন। ডি-টু নামক একটি কনসালটেন্ট ফার্ম দেশব্যাপী এ কর্মসূচি তদারকি করছেন।

বৃহস্পতিবার দুপুরে কাপাসিয়া উপজেলা সদর বাস টার্মিনাল সংলগ্ন মসজিদের পাশে স্থাপিত বেসিং ও হাত ধোয়া প্রশিক্ষণ তদারকি করেন ডি-টু প্রকল্পের কো-অর্ডিনেটর মোস্তফা তরফদার ও ব্র্যাক প্রমোটর শাহজাহান কবির। তারা মসজিদে আগত মুসল্লি, সাধারণ জনগন ও পথচারীদের সঠিক নিয়মে হাত ধোয়া পদ্ধতি শিখিয়ে দেন।

প্রশিক্ষকরা জানান, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে জনসাধারণের স্বাস্থ্যবিধির কথা বিবেচনা করে ব্র্যাক পুরো বাংলাদেশ জুড়ে হ্যান্ডওয়াশিং ষ্টেশন নিমার্ণ করছে। কাজটির মূল উদ্দেশ্য হলো- হ্যান্ডওয়াশিং ষ্টেশনগুলো ব্যবহারে জনসাধারণকে উৎসাহিত করা। এই কার্যক্রম ডি-টু, ব্র্যাক এবং বিআইটি (ইউকে) যৌথভাবে পরিচালনা করছেন। ইন্টারভেনশনের কাজটি শুক্রবার ও শনিবার ব্যতীত ৩ জানুয়ারি থেকে আগামী ২৫ ফেব্রয়ারি পর্যন্ত প্রায় দুই মাসব্যাপী চলবে।

প্রশিক্ষকরা ওয়াশিং ষ্টেশনের পাশে স্থাপিত কমিউনিটি ‘রান’ বোর্ডে আগত প্রশিক্ষণার্থীদের স্কোর লিখে রাখছেন। যারা ষ্টেশনে এসে হাত ধুবেন, তাদের মাঝে বিনামূল্যে সাবান এবং ফেস মাস্ক বিতরণ করছেন। ব্যবহারকারীদের যে কোন মন্তব্য বা পরামর্শ কমিউনিটি বোর্ডে লিখতে তাদের উৎসাহিত করছেন। হ্যান্ডওয়াশিং ষ্টেশন ম্যানেজম্যান্ট কমিউনিটির সদস্যদের ইন্টারভেনশন কার্যক্রমগুলোতে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করছেন।