ঢাকারবিবার , ১৪ জুলাই ২০২৪
  1. সর্বশেষ

শীতের সাথে সাথে পথশিশুদের জীবনেও নামছে দুর্ভোগ

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ নভেম্বর ২০২০, ৮:৫২ পূর্বাহ্ণ

Link Copied!

হাবিবুন নাহার মিমি

শীতকালের নাম শুনলেই চোখে ভাসে হরেক রকম পিঠাপুলি আর বনভোজনের কথা। কল্পনায় নাকে লাগে কাঁচা খেজুর রসের মন মাতানো ঘ্রাণ। আমাদের কাছে শীত মানে রং-বেরঙের শীতপোশাক, কার পোশাকটা কতো স্টাইলিশ তা নিয়ে কথা কাটাকাটি। যারা ঢাকায় থাকি তাদের তো আজীবনের আক্ষেপ শীত কম পড়ে বলে। ইট পাথরের দেয়ালের ভেতরে হুডি-চাদর-জ্যাকেট-টুপিতে শীতকে ধরাশায়ী করে বিজয়ীর হাসি হাসতে দেখা যায় আমাদের।

কিন্তু যারা হাড়কাঁপানো উত্তুরে বাতাস আর শীতে খালি গায়ে রাস্তার বরফঠান্ডা কংক্রিটের ফুটপাতে থাকে, তাদের কাছে শীতের মানেটা আলাদা। ওরা শীতপোশাকের স্টাইল নিয়ে মাতামাতি করেনা, একটা যেনতেন পোশাক হলেই ওদের চলে। তীব্র শীতে যখন আমাদের কম্বলের নিচ থেকে উঠতেই ইচ্ছে করেনা, তখন ওরা ঠান্ডায় কাঁপতে কাঁপতে পথে পথে ঘোরে খাবার জোগাড়ের আশায়।
শীত নামলে যখন আমরা দলবেঁধে বনভোজনে যাই, ওরা তখন একটা কম্বলের জন্য দোরে দোরে ঘোরে। অনেকসময় দশ-বারো বছরের পথশিশুদের ঘাড়ে থাকে ছোট ভাই বা বোনের দায়িত্ব। নিজের ছেঁড়াফাটা জামা দিয়েই ছোটভাই বা বোনকে জড়িয়ে রেখে কমাতে চায় শীতের তীব্রতা। দূর থেকে দেখে শীত যেন মুখ লুকিয়ে হাসে।
আমাদের জীবনে শীত আনন্দ আর উচ্ছলতা নিয়ে এলেও ওদের জীবনে শীত এক অভিশাপ। কারণ শীতে আমাদের মতো ওদের কম্বলের নিচে অলস বসে থাকলেই হয়না। ওদের রাস্তায় বেরোতে হয়, হাড়কাঁপানো শীত উপেক্ষা করে ওদের খাবার জোগাড়ের সংগ্রাম করতে হয়।
আমরা নিজের ছোট্ট সন্তানটাকে মাঝরাতে তীব্র শীতের মধ্যে ফুটপাতে শুয়ে থাকতে দেখতে পারবো? ওরাও তো না কারো সন্তান। ওদের দেখে কি আমাদের একটুও মায়া লাগে না?

আসুন পথশিশুদের শীত থেকে বাঁচাতে আমরা সবাই নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসি। হোকনা তা কমদামী কম্বল দিয়ে, হোকনা তা একটুখানি উষ্ণ স্নেহ দিয়ে। অন্তত মানুষের কাছে বড়াই করার জন্য হলেও ওদের একটুখানি সাহায্য করুন। আপনার উদ্দেশ্য যাই হোক, ওরা একটুখানি উষ্ণতা পাবে। আসুন উষ্ণতা ছড়িয়ে দিই যে যতটুকু পারি।

537 Views

আরও পড়ুন

হঠাৎ পরিদর্শনে সিভিল সার্জন ; আনোয়ারায় উপজেলা হাসপাতালে অনুপস্থিত ১১ চিকিৎসক

স্বার্থের অর্থনীতির মানবতা

আইপিএসের তারে বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

সিএনজি নিয়ে দিনে রেকি করে রাতে ডাকাতি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৩

নোয়াখালীতে গাঁজা-অ্যালকোহল সেবনের দায়ে দুই ব্যক্তির কারাদন্ড

জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী

ছাত‌কে নৌপ‌থে চি‌হিৃত চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার।

দি গ্রেটার জৈন্তিয়া এসোসিয়েশন অব মিশিগানের কার্যকরী কমিটি আত্নপ্রকাশ।

ইউপি চেয়ারম্যান সদস‌্যসহ ২২ জ‌নের না‌মে চাঁদাবাজির মামলা

রেলওয়ে সরকারি হাইস্কুলে ৮ বছরের জুনিয়রকে প্রধান শিক্ষক করায় শিক্ষকদের মাঝে অসন্তোষ

মহেশখালী শাপলাপুর ইউনিয়ন যুব ফোরামের উদ্যেগে ব্লাড গ্রুপিং অনুষ্টিত

হত্যার রহস্য উদঘাটন করলো নরসিংদী জেলা পুলিশ