কর্ণফুলীতে ইউএনও’র অভিযানে ২ প্রতিষ্ঠান সিলগালা ও জরিমানা

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

উপজেলা প্রতিনিধি:

কম্পিউটারের মাধ্যমে জাল সনদ, ভুয়া জন্মনিবন্ধন, ওয়ারিশ সনদপত্রসহ বিভিন্ন একাডেমিক সনদের জাল সার্টিফিকেট তৈরি করার অপরাধে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটায় একটি কম্পিউটারের দোকানকে জরিমানা ও ১টি ডেন্টাল কেয়ার এবং ১টি বোড মিল প্রতিষ্ঠানকে সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেলে কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়ন ও চরপাথরঘাটায় এ মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনা সুলতানা।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, অভিযানের খবর পেয়ে চরপাথরঘাটাস্থ সূচনা ডেন্টাল কেয়ারের পরিচালক আগে থেকেই চেম্বার বন্ধ করে পালিয়ে যায়। এ অপরাধে চেম্বারটি সিলগালা করা হয়। এসময় একটি ফটোশপের দোকানের কম্পিউটারে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ জাল সনদ, জন্মনিবন্ধন ও ভুয়া ওয়ারিশ সনদ উদ্ধার করা হয়। উক্ত প্রতিষ্ঠানকে দন্ডবিধি ১৮৬ ও ১৮৭ ধারা অনুযায়ি ১০ হাজার টাকা জরিমানাসহ মুচলেকা নেওয়া হয়। এছাড়াও অভিযানে চরলক্ষ্যায় কর্ণফুলী বোড মিল নামের একটি প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণের অপরাধে সীলগালা করা হয়।

ইউএনও শাহিনা সুলতানা জানান, জাল সনদকারীকে জরিমানা ও দুই প্রতিষ্ঠানকে সিলগাল করা হয়েছে। ভুল তারিখে জন্ম সনদ তৈরি করার কারণে অনেক স্থানে বাল্য বিয়ে ঠেকানো যাচ্ছে না। পাশাপাশি করোনা ভাইরাস প্রতিরোধে নিয়মিত মাস্ক ব্যবহার, সেইফটি ডিসটেন্সসহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে স্থানীয় জনগনকে সচেতন করা হয়েছে। পাশাপাশি জনস্বার্থে এ অভিযান চলমান থাকব বলে তিনি জানান।

ভ্রাম্যমাণ অভিযানে সার্বিক সহযোগিতায় ছিলেন কর্ণফুলী থানা পুলিশ, সেনেটারি ইন্সপেক্টর মনোয়ারা বেগম, ইউএনও স্টাফ, স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ জনগণ।