কউক চেয়ারম্যান পদে কঠিন সমীকরণে–আলোচনায় দুইজন

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২০

…………….
এম ইউ বাহাদুর,কক্সবাজার :

পর্যটন নগরী কক্সবাজারকে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার জন্য বিশেষ নজর দিয়েছে সরকার। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি নিজেই নজরদারি করছেন বলে জানা গেছে। কক্সবাজারকে একটি পরিকল্পিত নগরী করতে সরকার ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’মধ্যমে কাজ শুরু করেছেন ২০১৬ সাল থেকে।

সেই লক্ষ্যে ১১ আগষ্ট ২০১৬ ইংরেজী তারিখে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ‘র চেয়ারম্যান নিয়োগপ্রাপ্ত হন কর্ণেল (অব.) ফোরকান আহমদ। দুই বছর পর ২৫ জুলাই ২০১৮ দ্বিতীয়বারের মতো কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগ্যতার স্বাক্ষর এর পুরস্কার স্বরূপ আবারো নিযুক্ত হন বর্তমান দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান লে. কর্নেল (অবঃ) ফোরকান আহমদ ।কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান হিসেবে যোগ দিয়ে লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদের দুই মেয়াদ শেষ হয়েছে।

আগষ্ট মাসে নতুন করে কউক চেয়ারম্যান নিয়োগ দেয়ার জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। এই নিয়ে কক্সবাজারে বেশ আলোচনা চলছে। কক্সবাজারের মতো এই গুরুত্বপূর্ণ জেলার এই গুরুত্বপূর্ণ পদে নতুন করে চেয়ারম্যান নিয়োগে মন্ত্রণালয়েরও তোড়জোড় চলছে বলে জানা গেছে।

জানা গেছে, কউক চেয়ারম্যান পদ মেয়াদোত্তীর্ণ হওয়ায় নতুন চেয়ারম্যান কে হচ্ছেন- তা নিয়ে কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সরাসরি বেশ আলোচনা চলছে।

নতুন চেয়ারম্যান হিসেবে ইতোমধ্যে কয়েকজনের নাম আলোচনায় এসেছে। জেলা যুবলীগ সভাপতি সোহেল আহমদ বাহাদুর, কক্সবাজর পৌ আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলাম, জেলা আওয়মীলীগ নেতা রাশেদুল ইসলাম, এই নতুনদের মধ্যে যে কয়েকজনকে নিয়ে আলোচনা হচ্ছে তার মধ্যে জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি এড. সিরাজুল মোস্তফা শীর্ষ সারিতেই রয়েছে।তবে পাশাপাশি বর্তমান চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদও আলোচনার শীর্ষে রয়েছেন।

এডভোকেট সিরাজুল মোস্তফা একাধারে একজন ঝানু রাজনীতিবিদ, প্রাজ্ঞ আইনজীবি, মেধাবী ও বিচক্ষণ ব্যক্তি। কক্সবাজারবাসীসহ জনমানুষের অধিকারের কথা বলতে তিনি সব সময় দৃঢ় প্রতিজ্ঞ থাকেন। ইতোমধ্যে কক্সবাজারের হোটেল শৈবাল রক্ষা, মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ কেন্দ্রে কেন্দ্রিক সাধারণ মানুষের অধিকারের কথা দৃঢ়ভাবে বলে তিনি বেশ সুনাম কুড়িয়েছেন। যোগ্যতা ও মানবিকতার মিশেলে দীর্ঘ রাজনীতির মাঠের পরীক্ষিত নেতা হিসেবে নিজেকে প্রমাণ করেছেন এড. সিরাজুল মোস্তফা।

সভাপতি হওয়ার আগেই প্রধানমন্ত্রীর গুডবুকের তালিকায় স্থান নিয়েছিলেন তিনি। এখনো প্রধানমন্ত্রীর আস্থাভাজন হিসেবে অটুট রয়েছেন।

তবে টানা তৃতীয় বারের মত উন্নয়নের গুরুত্বপূর্ণ এই পদে বসতে যাচ্ছেন বর্তমান চেয়ারম্যান লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ, এমন সবুজ সংকেত পাওয়ার কথাও লোকমূখে আলোচনার শীর্ষে । তবে প্রজ্ঞাপন জারী হলে তা চূড়ান্ত ভাবে জানা যাবে।তবে টানা তৃতীয় বারের মত কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হলে চমক সৃষ্টি করবেন সাবেক সেনা কর্মকর্তা ফোরকান আহমদ।