শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

এড ভিশন বাংলাদেশ (পরিবেশ উন্নয়ন সংস্থা) এর উদ্যোগে হোটেল পেনিনসুলা এক মত বিনিময় সভা অনুষ্ঠিত

সেপ্টেম্বর ১৫, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

কুতুব উদ্দিন রাজু, চট্টগ্রামঃ

এড ভিশন বাংলাদেশ (পরিবেশ উন্নয়ন সংস্থা) এর উদ্যোগে চট্টগ্রামস্থ হোটেল পেনিনসুলায় সেমিনার হলে পরিবেশ,জলবায়ু ও আগামীর বিশ্ব এই বিষয়ে ও আগামীতে ঢাকা,চট্টগ্রামে পরিবেশ বিষয়ক সেমিনার বা আলোচনা সভা বা আমাদের করণীয় কি হতে পারে এই বিষয়ে এক মত বিনিময় সভা মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় ৬ টায় অনুষ্ঠিত হয়।

এড ভিশন কেন্দ্রীয় কমিটির সহ- সভাপতি লেখক,কবি ও গনমাধ্যমকর্মী মোঃ কামরুল ইসলামের সঞ্চালনায় ও সংগঠনের সভাপতি মোঃ মাঈনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।
সভায় স্বাগত বক্তব্য রাখেন এড ভিশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মাসুদ রানা।এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মোঃ ফরিদ উদ্দিন ফারুক,বাংলাদেশ বৌদ্ধ মহিলা সমিতির সাধারন সম্পাদিকা অধ্যাপিকা ববি বড়ুয়া,আগ্রাবাদ মহিলা কলেজের প্রভাষক বিবি মরিয়ম,চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা ওয়ার্ড কমিশনার নিলু নাগ,ওয়ার্ড কমিশনার মিসেস আনজুমান আরা,হাজী মোঃ ইলিয়াস,এড ভিশনের পৃষ্টপোষক শেখ নওশেদ সরোয়ার।এতে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক জিতেন্দ্রলাল বড়ুয়া,সারমিন ফারুক সুলতানা,রোকসানা বেগম,সোহেল ফকরুদ-দীন,কুতুবউদ্দিন বখতেয়ার,স,ম জিয়াউর রহমান,মোঃ বাপ্পী তালুকদার,আলহাজ্জ্ব সিরাজুল ইসলাম,সুমন বড়ুয়া,মোঃ ফারুক,নুরজাহান আক্তার নুরা,মোঃ জিয়াউল হক,রথীন্দ্র কুমার দত্ত,আশিকুর রহমান হাসেমী সহ প্রমুখ।

প্রধান অতিথি ড.অনুপম সেন তাঁর বক্তব্যে বলেন,পরিবেশ মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ উপাদান।কিন্তু নানা কারণে পরিবেশ দূষণ সমস্যা প্রকট আকার ধারণ করায় মানবসভ্যতা আজ চরম হুমকির মুখে। এ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এড ভিশন যে সব কর্মকান্ড করছে তার প্রতি সমর্থন জ্ঞাপন করেন।
তিনি বলেন,আজ জলে বিষ, বাতাসে আতঙ্ক, মাটিতে মহাত্রাস । দ্রুত গতিতে ধ্বংস হয়ে যাচ্ছে সবুজ অরন্য। যেখানে বাংলাদেশে ২৫ ভাগ বনভূমি থাকার কথা আছে মাত্র ১৬ ভাগ। প্রতিবছর ৭০ লক্ষ্য হেক্টর জমি মরুভূমি হয়ে যাচ্ছে। পরিবেশ দূষণের ফলে পৃথিবীর ৮০ শতাংশ নতুন নতুন রোগের সৃষ্টি হচ্ছে।অনাবৃষ্টি, অতিবৃষ্টি ,বন্যাসহ গ্ৰীনহাউজ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। দুঃখ জনক হলেও সত্য যে পৃথিবীর সবচেয়ে দূষিত কয়েকটি শহরের মধ্যে প্রথম দিকে আছে আমাদের ঢাকা ও চট্টগ্রাম।উনি আরো বলেন,চট্টগ্রামের সিআরবি পরিবেশের জন্য তথা বাংলাদেশের জন্য পরিবেশ রক্ষায় একটি গুরুত্বপুর্ন বিষয় হয়ে দাঁড়িয়েছে।সিআরবি ধ্বংস করা মানে চট্টগ্রামবাসীকে আঘাত করা।চট্টগ্রামে মুক্তভাবে শ্বাস নেবার মতো প্রাকৃতিক প্রাচুর্যপূর্ণ কোন স্থান নেই যা ছিল তা অনেক ধ্বংস করা হয়েছে।পরিবেশ বিনষ্ট করার অধিকার আমাদের কারো নেই।

তিনি এড ভিশনের পরিবেশ ও মানবিক কর্মকান্ডের ভুয়সী প্রশংসা করেন।পরিবেশ ও ঐতিহ্যগত বিষয় গুলো বিবেচনা করে সিআরবিতে কোন ধরণের স্থাপনা নির্মাণ না করার জন্য তিনি মাননীয় প্রধান মন্ত্রীর নিকট অনুরোধ জানিয়েছেন।

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।