এডমিশন নিয়ে যৎসামান্য কথা!!

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:০৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

(দীনু্ল ইমাম)

এডমিশন আসলেই অনেক বড় একটা মিশন। মিশনের সময় যেমন আমরা অনেক বেশি আতঙ্ক,ভয়,হতাশা আর অনিশ্চিত ফলভোগের আশায় আমাদের পা বাড়ায়, ঠিক সেই রকম এডমিশনের ক্ষেত্রেও হয়ে থেকে। তবে দৃঢ় বল আর আত্মবিশ্বাস যদি থাকে, সকল বাঁধা আর জটিলতা থেকে আমাদের কাঙ্ক্ষিত স্বপ্নে পা দিতে সক্ষম হবো।
.
মিশন সফল, তো এডমিশনে সফলতা নিশ্চিত।আমি কেনো এডমিশনকে মিশন বললাম? কারণ এডমিশন পরীক্ষার অাগ মূহুর্তে কিছু সময় হাতে থাকে পরীক্ষার প্রস্তুতির জন্য এবং সেই সময় শেষে নির্দিষ্ট সময়ে পরীক্ষায় অংশ গ্রহণ করে সফলতা চিনিয়ে আনতে হয়। পরীক্ষার সময় থাকে মাত্র এক ঘন্টা। এই এক ঘন্টা সময়ে আপনি বিশাল এক যুদ্ধ ময়দানে, আপনি এক দুঃসাহসিক যোদ্ধা। আপনি যদি এই এক ঘন্টা ভালো যুদ্ধ করতে পরেন, তবেই আপনি বিজয়ী।
.
এ বছর SSC এবং HSC এর মার্কসের উপর নাম্বার যেহেতু থাকছে না, সেহেতু অনেক বেশি প্রতিযোগীর সাথে আপনাকে প্রতিযোগিতা করতে হবে। এই বছর সবাই পাস, আর পাসের সংখ্যা ১৩,৬৫,৭৮৯ জন। গত বছরগুলিতে পাসের হার থাকতো ৭০- ৮৫ শতাংশ। বুঝতেই পারছেন কি যে হবে এবার! কাজেই আপনাকে এখনি এগিয়ে যেতে হবে। পড়াশুনার কোনো বিকল্প নেই।
.
এখন কথা হলো, কী পড়বেন? কীভাবে পড়বেন? অনেকে অনেক বই সাজেস্ট করবে যেটা আপনার মাথা ভার করে দিবে। ধরুন, কোনো ডিপার্টমেন্টে ছাত্র অাছে ১০০ জন। আপনি যদি ১০০ জনকে জিজ্ঞেস করেন কোন বই পড়বেন বা কী পড়বেন, তাদের উত্তরে কোনো মিল পাবেন না। একেক জন একেক রকম বলবে। তাহলে এখন আপনার করণীয় কী? আপনি অাগে নিজেকে জিজ্ঞাসা করুন আপনি কোন লেভেলের ছাত্র। যদি বেসিক অনেক ভালো হয় তাহলে ইংরেজির ক্ষেত্রে Applied English Grammar অথবা English for Competitive Exams বইটি পড়তে পারেন। আর যদি বেসিক দুর্বল হোন, তাহলে অাগে কোনো এক ভালো শিক্ষকের কাছে বেসিক ভালো করে বুঝে নিন। আর আপনার Text book ভালো করে পড়ুন। বাংলার ক্ষেত্র নবম- দশম শ্রেণির বাংলা ব্যাকরণ এবং সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও জিজ্ঞেসা বইটি পড়তে পারেন। সাথে বাংলা পাঠ্য বই পড়তে হবে। জিকের জন্য দৈনিক পত্রিকা, এমপি থ্রী, এবং Current Affairs পড়তে পারেন।
.
বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার জন্য সবচেয়ে কাজে দেবে যেটা, সেটা হলো গুছিয়ে পড়া। আপনি যতবেশি গুছিয়ে পড়তে পারেন ততবেশি কাজে আসবে। আরেকটা কথা মাথায় রাখতে হবে। আপনি এলোপাথাড়ি সব পড়ে শেষ করতে চাইলে শেষ করতে পারবেন না। তাই আপনাকে অবশ্যই কী পড়া দরকার তা জানার অাগে কী পড়া দরকার নাই তা জানতে হবে।
আর আপনার মোটিভেটোর আপনি নিজেই। আপনি যদি আপনাকে মোটিভেইট করতে পারেন, কী পড়া দরকার, কোনটা বেশি ইম্পোর্টেন্ট বুঝতে পারেন,তাহলে আপনি ইনশাল্লাহ কোনো এক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন।

সর্বোপরি, আপনার মিশন যেনো সফলতা বয়ে আনতে পারে সেই কামনা করি।