একজন ভালো মানুষ ও ভালো শিক্ষার্থী সম্পর্কে তরুণ শিক্ষার্থীরা যা বলে

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৯

এ পৃথিবীতে হাজারও মানুষ আছে যারা প্রতিমাসে ২ থেকে ৩ লাখ টাকা উপার্জন করেন। ভালো বাড়ি, গাড়ি, দামী আসবাবপত্র ব্যবহার করে থাকেন। আসলেই কি তাদের মধ্যে মনুষ্যত্ব বিরাজ করে? অনেকদিন থেকে এমন একটি বিষয় আমাকে ভাবিয়ে তুলেছে। আদৌ কি একজন ভালো মানুষ এবং ভালো শিক্ষার্থীর মধ্যে পার্থক্য আছে? সেজন্য এ প্রশ্নের সমাধান খুঁজতে মেধাবী তরুণ একগুচ্ছ শিক্ষার্থীর শরণাপন্ন হলাম। তাদের দৃষ্টিকোণ থেকে বিষয়টি তুলে ধরার চেষ্টা করছি।

১ম: Beyond any religious mentality as a human being. I’m saying that to become a good human being to follow our Prophet Hazrat Muhammod (SM) is just enough.

২য়: (সৎচরিত্র, ভদ্রতা, শিষ্টাচার, মনযোগী, সহানুভূতি, পরোপকারী) আমার কাছে মনে হয় একটা ভালো মনের মানুষ তার ভালো ব্যবহার এবং ভালো গুণাবলি দ্বারা অন্য সবাইকে, সমাজকে আকৃষ্ট করতে পারে। মানুষের সাথে মিশতে পারাটা বড় ব্যাপার না। একই মানুষের সাথে নিজেকে শেষ পর্যন্ত টিকিয়ে রাখা, তাকে নিজের প্রতি মুগ্ধ করা এবং তার প্রয়োজনে নিজের হাত বাড়িয়ে দেয়া যতটা জরুরি, ঠিক সমাজের প্রত্যেক শ্রেণির মানুষের প্রতিও তার একই সহানুভূতি থাকা প্রয়োজন। আমি নিজে মনে করি, বন্ধুত্বপরায়ণতা শুধু এক গন্ডিতে আবদ্ধ না হয়ে সমাজের প্রত্যেক শ্রেণির মানুষের মধ্যে মিলিয়ে নিয়েই একজন ভালো মানুষের পরিচয়। ভালো ছাত্র হতে হলে তাকে প্রত্যেকটি ভালো গুণাবলি অনুসরণ করতে হবে। একজন ভালো মানুষ নিঃসন্দেহে ভালো ছাত্র বাবা, মা, ভালো ভাই-বোন, আত্মীয়স্বজন হতে পারে।

৩য়: ভালো মানুষ ও ভালো ছাত্র দুটি ভিন্ন বিষয়। আমরা যদি আমাদের জীবনটাকে কুরআন ও সুন্নাহর আলোকে গড়ে তুলি,তাহলে আমরা দুনিয়া ও আখেরাতে কল্যাণ লাভ করতে পারবো। একজন ব্যক্তি যদি নিজেকে ভালো ছাত্র/ছাত্রী হিসেবে গড়ে তুলে কিন্তু আদর্শ নৈতিকতাসম্পন্ন মানুষ না হল তাহলে সে হয়তো সাময়িক কিছু সুবিধা ভোগ করতে পারবে কিন্তু সমাজের কোনো উপকারে আসবে না। একজন মানুষকে ভালো ছাত্র/ছাত্রী হওয়ার পাশাপাশি ভালো মানুষ হওয়ার জন্য নৈতিক গুণাবলি অর্জন করা জরুরি।

৪র্থ: ভালো ছাত্র/ছাত্রী পরিশ্রম করলে মেধা থাকলে অনেক ভালো করতে পারে তবে ভালো মানুষ তার ভিন্ন। তাকে কিছু ত্যাগ করতে হয়, অন্যের মুখে হাসি ফুটাতে, পারিবারিক অশান্তি, ধর্মীয় বিধি-নিষেধ সব মেনে নিজের কর্ম দ্বারা নিজেকে ভাবার থেকে সবাইকে নিয়ে ভাবে সেই তো ভালো মানুষ। শুধু ভালো জিপিএ/ সিজিপিএ পেলে বর্তমানে ভালো শিক্ষার্থী বলা হয় কিন্তু ভালো মানুষ ও শিক্ষার্থী সেই যে সবকিছুতে পারফেক্ট।

৫ম: ভালো মানুষ হলে সবার আগে সকল রকমের মানবীয় গুণাবলির চর্চা করতে হবে। সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রেখে যে যার ধর্ম মত অনুযায়ী সঠিক পথে জীবন পরিচালিত করবে। সকল ধরণের খারাপ কাজ থেকে নিজেকে দূরে রেখে ভালো পথে চলতে হবে।
আর একজন ভালো শিক্ষার্থী হওয়ার জন্য প্রয়োজন নিজের ইচ্ছাশক্তি আর পরিশ্রম, পাশাপাশি মেধার সঠিক ব্যবহার। শিক্ষকদের নির্দেশ মান্য করাটাও যেন কম কিছু না।

প্রতিবেদক: মোঃ রাজিব হোসেন
বি.দ্রঃ কোন বানান বা বাক্য ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
কোন পরামর্শের জন্য মেইল করতে পারেন সাদরে গ্রহণ করবো।
sajuahmedbd4545@gmail.com