এই মানুষের ভিড়ে আমার সেই মানুষ নাই

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১১:৫২ অপরাহ্ণ, মে ২৪, ২০২০

———
পৃথিবীতে কত মানুষ! কিন্তু সব মানুষের ভেতর কি আর চিরচেনা সেই মানুষকে পাওয়া যায়! আসলেই, মানব মন কাউকে না কাউকে খুঁজে ফেরে, নিরব নিভৃতে! অনেক মানুষের ভিড়ে কিছু চিরচেনা মুখকে আমরা হারিয়ে ফেলি চিরতরে, আর এই চিরতরে হারিয়ে যাওয়া মানুষ গুলোর জন্য ভেতর কেমন যেন করে উঠে, হাজার লক্ষ মানুষ দেখা হয় কিন্তু মন যাকে খুঁজে ফেরে সে যে আর সামনে আসেনা! তখনই হৃদগহন বলে উঠে এই মানুষের ভেতর আমার সেই মানুষ নাই!

কোনো উৎসবে আমরা আমাদের মা বাবার সান্নিধ্যই সবচেয়ে বেশি কামনা করি! কিন্তু যাদের এই সম্পদ খোয়া গেছে,তারাই জানে এর বিনিময় মূল্য কত! মুসলমানদের সবচেয়ে আনন্দের দিন ঈদুল ফিতর। আর এমন খুশির দিনে কিছু মানুষ কাছে পাবেন না তাদের আত্মার আত্মীয়কে! বাবা হারা ছেলেটা হয়তো ডুকরে কেঁদে উঠবে, স্মৃতির পাতায় হয়তো ভেসে উঠবে বাবাকে সাথে নিয়ে ঈদ জামাআতের সেই দিন! সালামি হিসেবে যে পাওনা, তার লেনদেন যে অনেক আগেই চুকিয়ে গেছে বাবার সাথে! ঈদের দিনে একসাথে বসে খাওয়ার যে আয়োজন,সেখানে একজন মানুষের বড্ড অভাব থেকে যাবে, একটা পৃথিবীর মূল্যে দিয়েও যে এই শূন্যস্থান পূরনের নয়!

বাবা হারা প্রতিটি ছেলের কাছেই যে জমে আছে না বলা অনেক গল্প! যা কাউকে বলা হয়ে উঠেনা কিংবা বলা যায় না। আসলে মানুষ হিসেবে আমাদের যে আনন্দ, তার অনেকটাই বাবা-মা থেকে পাওয়া। বাবা থাকলে হয়তো প্রতিটা দিনই ঈদের দিন মনে হতো,প্রতিটা ক্ষনই হতো উৎসবের। কিন্তু বাবাহীন হাজারো ঈদের দিন যে অনেক বেশি ফ্যাকাশে। যার মনগহনে ব্যথা,তাকে যে বাহিরের হাজারো আলোকছটা আলোকিত করতে পারে না।

আমাদের আপন মানুষ গুলোকে আমরা আনন্দে কিংবা খুব বেশি দু:খের দিনেই বেশি অনুভব করি। আনন্দের দিনে হয় দু:খ, আর দু:খের দিনে কল্পনার রং সাঁজে, যদি সে থাকতো!

সময়ের প্রয়োজনে আমাদের অনেক কিছুই মেনে নিতে হয়। আমরা মেনেও নেই, কিন্তু এই মেনে নেয়ার ভেতরে যে একটা আপোষহীন মেনে নিতে না পারা, তা ভাষায় রুপ দেয়া সম্ভব নয়। শামসুর রহমানের কবিতা ” একটি ফটোগ্রাফ” এর কথা বেশ মনে পরে গেলো! আসলে আমাদের হারানো প্রিয় মানুষ গুলো কখনো হৃদয় থেকে হারিয়ে যায় না, সময়ের হিসেবে একটু চাপা পড়লেও আবার কোনো এক ক্ষণে তা জেগে উঠে, অনুভবে টের পাই, রক্তক্ষরণ করে,যে রক্তের রং কি তা কেউ দেখেনা!

পৃথিবীর প্রতিটি বাবা হারা ছেলে ভালো থাকুক, ভালো থাকুক পৃথিবীতে থেকে চলে যাওয়া সব বাবারা। মন যাকে খুঁজে ফেরে সেই মানুষ দৃশ্যগত ভাবে দেখা না দিলেও, পরম মমতায় দৃশ্যমান হয়ে উঠুক অন্তর চোখে। যা আমরা হারিয়েছি, সেই হারানোর হিসেবের খাতায় একদিন আমাদের ও নাম উঠবে, তখন ও হয়তো আমাদের খোঁজে কেউ বলে উঠবে, এই মানুষের ভিড়ে আমার সেই মানুষ নাই, এটাই যে পৃথিবীর অবধারিত সত্য!

——–
সোহাগ মনি
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়