ঢাকা২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

উপবৃত্তির নামে সারা দেশে শিক্ষার্থীদের সাথে প্রতারণা: নিরাপত্তার ঝুঁকিতে শিক্ষার্থীরা

প্রতিবেদক
নিউজ ভিশন

মার্চ ৯, ২০২১ ১২:২৫ পূর্বাহ্ণ
Link Copied!


কাওসার আহমেদ: নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে সারা দেশে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের নামে গুজব ছড়িয়ে পরে গোটা দেশ জুড়ে। অসংখ্য শিক্ষার্থী গ্রাম থেকে শহরে ছুটে আসে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে প্রত্যয়ন পত্র নিতে। পুরো বিষয়টি একটি মহলের গভীর ষড়যন্ত্র । আবেদনের সময় প্রতি শিক্ষার্থীদের থেকে নেওয়া হচ্ছে পঞ্চাশ টাকা। এভাবে সারা দেশ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিতে পারে এই কুচক্রী মহল। এছাড়াও শিক্ষার্থীদের তথ্য নিয়ে যেকোনো ক্ষতি করতে পারে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার ও ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানিয়েছেন ইতোমধ্যে প্রতারনার শিকার হওয়া কয়েকজন শিক্ষার্থী। আবেদনের ফর্মে দেওয়া নাম্বার ফোন দিয়েও বিভিন্ন কৌশলে তথ্য নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রিন্স আহমেদ নামে এক শিক্ষার্থী জানান,
কিছুক্ষণ আগে একটি নাম্বার থেকে তার মোবাইল নাম্বারে ফোন আসে এবং একজন লোক নিজেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে কর্মরত হিসেবে পরিচয় দিয়ে তাকে জানায় সে শিক্ষাবোর্ড থেকে উপবৃত্তির জন্য মনোনীত হয়েছি! ফোনদাতা তার সম্পর্কে কিছু তথ্য জানতে চায়। প্রিন্স আহমেদ নিউজ ভিশনকে বলেন, “প্রথমত উপবৃত্তির বিষয়টি গুজব হিসেবে জানা থাকায় এবং আমি বর্তমানে শিক্ষার্থী না থাকায় আমি বুঝতে পারি লোকটি ভন্ড। আমাকে ‘তুমি’ বলে সম্বোধন করায় যথেষ্ট বিরক্ত হয়ে তাকে আমি ঝাড়ি দেই এবং সে গালিগালাজ করায় আমি ফোন কেটে দেই। সম্ভবত, ভদ্রলোকের গালিবর্ষণ করে মন ভরেনি, তাই – আবার ফোন দিয়ে আবার গালিবর্ষণ করে ফোন কেটে দেয়।”

প্রিন্স আহমেদ আরো বলেন, “আমি তার সাথে কথা বলার সময় শুনতে পাই, তার পাশে আরো অনেকেই একই ভাবে অন্য কারো সাথে কথা বলছে, সুতরাং- বোঝা যাচ্ছে এরা একটি সংঘবদ্ধ চক্র, যারা উপবৃত্তির গুজব কাজে লাগিয়ে ব্যবসায় নেমেছে।সবাইকে সতর্ক থাকার অনুরোধ রইলো।”

টাকার লোভে নিজের নিরাপত্তার ঝুঁকিতে ফেলবেন না এবং প্রতারনা থেকে সতর্ক থাকার পরামর্শ রইলো।

সম্পর্কিত পোস্ট