উপকূলের আশ্রয় কেন্দ্রে থাকা শিশুদের শিক্ষা উপকরণ দিয়েছে সিএমএ

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, আগস্ট ২০, ২০২০

নিজস্ব প্রতিবেদক :

১৯ আগস্ট কয়রার হরিণখোলা সাইক্লোন শেল্টারে অবস্থানরত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন চেইঞ্জ মেকারস অ্যালিয়েন্স -সিএমএ।
মে মাসের ২০ তারিকে আম্ফানের আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগৃরস্ত হয় উপকূল। বাস্তুহারা হয় হাজার হাজর পরিবার। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও এখনো অনেক পরিবারই নিজ বাড়িতে ফিরতে পারেনি আশ্রয় কেন্দ্র থেকে। করোনার বেত্রাঘাতের ওপর আবার আম্ফানের এই তান্ডবলীলায় উপকূলের শিশুদের জীবনকে করে দিয়েছে বিভীষিকাময়। বানের জলে সব কিছুর সাথে ভেসে গেছে বই-খাতাও। এসব শিশুদের কাছে শিক্ষা সামগ্রী পৌঁছে দিয়েছে স্বেচ্ছাসেবী এই সংগঠনটি। শিশুদের শিক্ষা উপকরণ হিসেবে বই, শ্লেট এবং এক প্যাকেট চক দেয়া হয়েছে।
উপকারভোগী একজন শিশুর মা সবুরননেছা বলেন, “আম্ফানে আমাদের সব কিছু ডুবে আছে। কোন আয় রোজগার নেই। ছেলে মেয়েদের বই খাতা যা ছিল সব ভেসে গেছে। এখন বই কিনে দেয়ারও টাকা নেই।”

চেইঞ্জ মেকারস অ্যালিয়েন্স (সিএমএ) এর প্রতিষ্ঠাতা জসীম উদ্দীন বলেন, উপকূলের পরিবারগুলো ভয়াবহ বাস্তবতার মধ্য দিয়ে যাচ্ছে। এসময় শিশুরা তারা যেন শিক্ষা থেকে বিচ্ছিন্ন না হয়ে যায় এজন্য তাদেরকে শিক্ষা সামগ্রী দিয়েছি। ভাবিষ্যতে তাদেরকে নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করবো আমরা।

উল্লেখ্য, স্বেচ্ছাসেবী এই সংগঠনটি মানসম্মত শিক্ষা, কমিউনিটি ডেভেলপমেন্ট এবং তরুণ নেতৃত্ব নিয়ে কাজ করার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত।