ঈদের ছুটিতে অনলাইন ক্লাসে বাধা নেই জবি কর্তৃপক্ষের

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

জবি প্রতিনিধিঃ

পবিত্র ঈদ-উল-আযহা এবং শুভ জন্মাষ্টমী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) তে ১৯ দিনের লম্বা ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি আগামী ২৬ জুলাই, ২০২০ তারিখ রবিবার হতে ১৩ আগষ্ট, ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, বিভাগ ও প্রশাসনিক দপ্তর বন্ধ থাকবে। গত রবিবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উপাচার্য মহোদয়ের অনুমোদনক্রমে রেজিস্টার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান ও ডেপুটি রেজিস্টার মোহাম্মদ মশিরুল ইসলাম (প্রশাসন) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ছুটির নোটিশ দেয়া হলেও অনলাইন ক্লাসের ব্যাপারে কোনো নির্দেশনা দেয়া ছিলো না। পরবর্তীতে গত সোমবার (১৩ জুলাই) অনলাইন ক্লাসের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে নির্দেশনা দেয়া হয়।

Advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়, আদিষ্ট হয়ে এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, গত ৮ জুলাই ২০২০ খ্রীঃ তারিখে জবি/প্রশা- ৩২(১)/২০০৭/৬৯৬৩ স্মারকমূলে জারিকৃত ছুটির বিজ্ঞপ্তির মাধ্যমে ঈদ-উল-আযহা ও শুভ জন্মাষ্টমী উপলক্ষে ২৬-০৭-২০২০ খ্রীঃ তারিখ হতে ১৫-০৮-২০২০ খ্রীঃ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ছুটি ঘোষণা করা হয় এবং সকল ক্লাশও বন্ধের বিষয়টি উল্লেখ করা হয় কিন্তু অনলাইন ক্লাশের বিষয়টি স্পষ্ট করা হয়নি। এতদ্প্রেক্ষিতে অনলাইন ক্লাশ গ্রহণের বিষয়ে জানানো হচ্ছে যে, ঈদ-উল-আযহা উপলক্ষে সরকারী ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে অনলাইন ক্লাশ গ্রহণ করা যাবে। বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামানকে অনলাইন ক্লাসের ছুটির ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন, অনলাইন ক্লাস শিক্ষকেদের উপর নির্ভর করবে। তারা ক্লাস নিতে চাইলে নিতে পারবে সেক্ষেত্রে এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কোনো সমস্যা নেই। আগের নোটিশে বিশ্ববিদ্যালয়ের ছুটির অফিসিয়াল নোটিশ দেয়া হয়েছিলো। এই নোটিশে সরকারি ছুটি ব্যতিত যে কোনো দিন ক্লাস নেয়া যাবে বলা হয়েছে। শিক্ষকরা যদি অনলাইন ক্লাস নিতে চায় তাহলে তাদেরকে কেউ বাধা দিবে না আর ক্লাস না নিলেও চাইলেও কোনো অসুবিধা নেই। তবে অবশ্যই সরকারি ছুটির কথা মাথায় রাখতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের পূর্ব পরিকল্পনা করা থাকে।