বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
আমাদের সম্পর্কে
যোগাযোগ

ইঞ্জিনিয়ার আতিক সুজনের লেখা–আমার বিশুদ্ধ পরাজয়

অক্টোবর ১০, ২০২১
প্রিন্ট
নিউজ ভিশন

আমি হঠাৎ “না” রচনা করিনা। সুদীর্ঘ সময় যাপনের পর আমার “না” রচিত হয়। একবার না হয়ে গেলে সে “না” চির অবিনাশ…।মনুষ্য চারিত্রিক দোষ যখন ভাবি ঠিক তখনি স্থিত বিশ্বাস টুটে যায় ; আমি দেখি মানুষ কি প্রকারে নিজেকে লুকিয়ে শঠকতা প্রদর্শন করে, চেয়ে চেয়ে দেখি আর নিরবে হাসি।অনেকের মত আমারও ষষ্ঠ ইন্দ্রীয় শক্তিধর। কারো অবজ্ঞা খুব বুঝতে পারি, বলিনা- কারণ আমি যেমন অন্ধমায়াপূঁজারী; তেমনি নির্বোধ দুঃখবিলাশী। এর মাঝে কোনো ত্যাগের মহিমা নেই পুরোটাই শখের ভয়াবহতা।পাবেনা জেনেও যারা ভালোবাসে, নিশ্চিত শূন্যে যারা ঘর বাঁধে, কেবলী অশ্রুবর্ষণের লোভে যারা মন সাধে আমি তাদেরই একজন।মন ভাঙা সেই পাড়ের উদলা দেউরী তেমনি রয়ে গেল, নয়ন যমুনার স্রোতধারা আমরণ এভাবেই বয়ে চলবে…কেননা আমার মত করে শুদ্ধমায়া আমার জন্যে এ জন্মে নেই…নিশ্চই রয়ে গেছে সে পরের জন্মের তরে অরূপচাষী বুকের উর্বর জমিনে যত কর্ষণ করুক ; আমি তো জানি কখনো সে বীজ বুনন করবে না।সব বিলিয়ে দিয়ে আদিগন্তে আমার প্রসারিত দু,হাত কেবলী ডেকে যায়… আয় আয়রে শুদ্ধমায়া বয়ে আয় ; চেয়ে দেখ মেঘলা নীল অন্তর একটু সুখের আশায় অনূনয়ের কত কত সুরে ডেকে যায়…।
অনেক হেসেছি জীবনে, আজও নির্মল হাসির জন্য আমার আমিটা বড্ড লোভাতুর।আমি মিথ্যা এড়িয়ে চলি, যদিও মিথ্যুক এড়ানোর সাধ্য আমার আজও জন্মেনি।
আমি স্বভাবে মহত্ব প্রতিপালন করি জানি তাতে বোকার রাজ্যে আমার বসতলীলা স্থায়ী হতে থাকে- হোক। একদিন যেন আমার বিশুদ্ধ পরাজয় দেখতে পেয়ে পরমানন্দে হেসে ওঠতে পারি….

আতিক সুজন
সফটওয়্যার ইঞ্জিনিয়ার
সভাপতি, চট্টলা ইঞ্জিনিয়ার্স ক্লাব

সর্বশেষ
সর্বাধিক পঠিত
logo

নিউজ ভিশন বাংলাদেশের একটি পাঠক প্রিয় অনলাইন সংবাদপত্র। আমরা নিরপেক্ষ, পেশাদারিত্ব তথ্যনির্ভর, নৈতিক সাংবাদিকতায় বিশ্বাসী।

সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ রফিকুল ইসলাম

ঢাকা অফিস: ইকুরিয়া বাজার,হাসনাবাদ,দক্ষিণ কেরাণীগঞ্জ,ঢাকা-১৩১০।

চট্টগ্রাম অফিস: একে টাওয়ার,শাহ আমানত সংযোগ সেতু রোড,বাকলিয়া,চট্টগ্রাম |

সিলেট অফিস: বরকতিয়া মার্কেট,আম্বরখানা,সিলেট | রংপুর অফিস : সাকিন ভিলা, শাপলা চত্ত্বর, রংপুর |

+8801789372328, +8801829934487 newsvision71@gmail.com, https://newsvisionbd.com
Copyright@ 2021 নিউজ ভিশন |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।