ইউএসটিসিতে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৯

আব্দুল্লাহ্ আল জাবেদ, ইউএসটিসি প্রতিনিধি:

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)’তে এফএসইটি রিসার্চ ক্লাবের আয়োজনে তিন দিনব্যাপী ৪র্থ তম ‘টেকট্রনিক্স ২০১৯’ শুরু হয়েছে। আজ ৩০শে নভেম্বর, শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ডি-ব্লকের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি বিভাগ (এফ এস ই টি) ভবনে টেকট্রনিক্স’১৯ এর উদ্বোধন করেন ইউএসটিসি’র উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন টাইগার আইটি বাংলাদেশ এর সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার মোঃ রাজিব হোছাইন, টাইগার আইটি বাংলাদেশ এর প্রধান সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার জোবায়ের হাসান, নিউজক্রিড ইনক এর সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুর আলম নাহিদ ও কিকল্যাক অ্যাপ ইনকর্পোরেশন এর সিনিয়র সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার সানজিদুল হক।
প্রতিযোগিতায় যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করে সিইউ ফেইক প্লাস্টিক ট্রিস (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), চুয়েট ১৩৬৭৮১৪২৪৩২১১০( চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) ও স্কুল (চট্টগ্রাম কলেজ)।

প্রোগ্রামিং প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট), কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কায়কোবাদ, ইউএসটিসি উপাচার্য ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ইউএসটিসি’র কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান কাজী নুর ই আলম সিদ্দিকী, ইউএসটিসির প্রকৌশল বিভাগের শিক্ষক -শিক্ষিকা বৃন্দও শিক্ষার্থীরা।

ইউএসটিসির উপাচার্য বিজয়ীদের অভিনন্দন জানান। আর, এই ধরেনের প্রতিযোগিতাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সামনে এগিয়ে যেতে উৎসাহ প্রদান করেন। তিনি এই অনুষ্ঠানের আয়োজক, এফএসইটি রিসার্চ ক্লাবের সদস্যদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরও সুন্দর ধারণা নিয়ে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানের সমন্বয়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান কাজী নুর ই আলম সিদ্দিকী জানান, আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, গণিত অলিম্পিয়াড, রোবটিক্স প্রতিযোগিতা এবং গেইমিং প্রতিযোগিতা এই চারটি ইভেন্ট এবারের আয়োজনে অনুষ্ঠিত হবে।
প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৫৫টি দল, রোবটিক্স প্রতিযোগিতায় ও গণিত অলিম্পিয়াড এ অসংখ্য প্রতিযোগী অংশগ্রহণ করছে।

টেকট্রোনিক্স’১৯ এ রবিবার থাকছে দেশ সেরা প্রযুক্তিবিদের নিয়ে আলোচনা সভা টেক-টক, রোবো সকার ও গণিত অলিম্পিয়াড। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কায়কোবাদ। অনুষ্ঠানের শেষদিন থাকছে আন্তঃবিশ্ববিদ্যালয়ের রোবটিক্স প্রতিযোগিতা।