ঢাকা২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আলীকদমে বিভিন্ন সম্প্রদায় নিয়ে আন্ত ধর্মীয় সংলাপ অনুষ্টিত

প্রতিবেদক
নিউজ ভিশন

ফেব্রুয়ারি ১৯, ২০২১ ১:১৩ অপরাহ্ণ
Link Copied!

ইমতিয়াজ বাবু,বান্দরবান

বেসরকারি সংস্থা ইউএনডিপি ও গ্রাউসের যৌথ উদ্দ্যগে সামজিক সম্প্রীত প্রজেক্টটের আওয়াত এই আন্ত ধর্মীয় সংলাপ আলীকদম রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়।

আন্ত ধর্মীয় সংলাপ অনুষ্ঠানে হিন্দু,মুসলিম,খ্রিষ্টান,ও বৌদ্ধ ধর্মের প্রধান চার ধর্মের ধর্মীয় গুরুরা স্ব স্ব ধর্মের আলোকে সামাজিক দন্দ নিরশন,সম্প্রদায়ীক সম্প্রীতি রক্ষা,ধর্মীয় সংঘাত নিরশনসহ ধর্মীয় মুল নীতি নিয়ে আলোচনা করে।

সভায় স্বাগত বক্তব্যে গ্রাউস প্রতিনিধি বলেন বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যকার সংলাপই আন্তঃধর্মীয় সংলাপ। ভিন্ন ভিন্ন বিশ্বাসীদের প্রতি গভীর শ্রদ্ধা, সম্মান প্রদর্শনপূর্বক পারস্পরিক ধর্মীয় যে আলোচনা করা হয়; তাই আন্তঃধর্মীয় সংলাপ।

উক্ত আন্ত ধর্মীয় সংলাপে সভাপ্রতিত্ব করেন আলীকদম ৩ নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও এমবিএমএফ সভাপতি ফোগ্যমার্মা, প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কফিল উদ্দীন। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ১নং সদর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীন,২নং ইউপি চেয়ারম্যান ফেরদৌস রহমান, ১নং সদর ইউনিয় পরিষদ সদস্য ও প্যানেল চেয়ারম্যান আব্দুল মুবিন। আলীকদম প্রেসক্লাব সাধারণ সম্পাদক এস এম জুয়েল প্রমুখ।

সভায় ধর্মীয় গুরুরা বলেন আন্তঃসংলাপের পথপরিক্রমায় চূড়ান্তভাবে অর্জিত হয় আন্তঃধর্মীয় সম্প্রীতি। বিশ্বায়নের এ যুগে আন্তঃধর্মীয় সম্প্রীতির গুরুত্ব অনস্বীকার্য। ‘হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলিম যারাই নিজের ধর্মের পাশাপাশি অন্য ধর্মকে আন্তরিকভাবে অধ্যয়ন করেছেন তাদের প্রায় সবাই আন্তঃধর্মীয় সম্প্রীতির জন্য কাজ করেছেন। আমরা ধর্মীয় গুরুরাও ধর্মান্ধতা, গোঁড়ামি, ভণ্ডামি ইত্যাদি দূর করার চেষ্টায় নিয়োজিত। গ্রাউস এবং ইউএনডিপি আমাদের আন্তধর্মীয় সংলাপে সুযোগ করে দেওয়া ধন্যবাদ জানাচ্ছি।

সম্পর্কিত পোস্ট