আভাই এ্যালামনাই এর সভাপতি আনছারুল, সম্পাদক নওশাদ

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ৫:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ১৫, ২০২০

মুহা. ইকবাল আজাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘আধুনিক ভাষা ইনস্টিটিউট এ্যালামনাই এসোসিয়েশন’ এর ৭ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। গতকাল ১৪ আগস্ট, আভাই (আধুনিক ভাষা ইনস্টিটিউট) এর প্রাক্তন শিক্ষার্থীদের বিশেষ সভার মাধ্যমে এ্যালামনাই এসোসিয়েশন আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এবং সাংগঠনিক কমিটি গঠন করে। এতে সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনছারুল আলম। সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হয়েছেন ইংরেজি ভাষা বিভাগের সহকারী অধ্যাপক ড. মিঞা মোঃ নওশাদ কবীর।

তাছাড়া ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ কমিটির সহ-সভাপতি হিসেবে ঘোষিত হয়েছেন। এদের প্রত্যেকেই আধুনিক ভাষা ইনস্টিটিউট এর প্রাক্তন শিক্ষার্থী হিসেবে কর্মরত বিভাগে অধ্যয়নরত ছিলেন। এছাড়া কমিটির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন আভাই পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য।

সাত সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির বাকি সদস্যরা হলেন কোষাধ্যক্ষ মাহমুদ ফয়সাল শোভন। তাছাড়া কার্যনির্বাহী সদস্য হিসেবে আছেন জান্নাতুন নাহার, শিউলী ফাতেহা এবং শর্মি বড়ুয়া। কার্যনির্বাহী সদস্যের প্রত্যেকেই বর্তমানে আভাই এর বিভিন্ন বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

আধুনিক ভাষা ইনস্টিটিউট দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছে। কিন্তু তাতে হয়ে উঠেনি প্রাক্তন-বর্তমান শিক্ষার্থীদের কোন মেলবন্ধন, হয়নি কোন এ্যালামনাই গঠন। দীর্ঘদিন পরে শিক্ষার্থীদের স্বপ্নের এ্যালামনাই গঠিত হয়েছে। তার দায়িত্বভার নিয়েছেন আভাই এর এককালের শিক্ষার্থী, বর্তমানে অত্র প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

শিক্ষার্থীদের মেলবন্ধনের এই সংগঠন প্রতিষ্ঠার কারণ সম্পর্কে এ্যালামনাই সভাপতি আনছারুল আলম বলেন, “আভাই প্রতিষ্ঠার পর থেকে ইতিমধ্যে অসংখ্য শিক্ষার্থী বিভিন্ন ভাষায় ডিগ্রী, ডিপ্লোমার সার্টিফিকেট অর্জন করেছে। মেধা অন্বেষণে কিংবা নিজের মেধাকে ছড়িয়ে দিতে তারা বিশ্বের বিভিন্ন স্থানে অবস্থান করছে। দেশ বিদেশে ছড়িয়ে পড়া এসব প্রাক্তন শিক্ষার্থীদের সাথে বর্তমান শিক্ষার্থীদের সম্পর্কের জাল বোনাই এই এসোসিয়েশনের একমাত্র লক্ষ্য। তাছাড়া ভাষা ও সংস্কৃতি বিষয়ক কার্যক্রমের ব্যাপক বিস্তৃতি লাভের জন্য এই সংগঠনটি আগামীতে কাজ করে যাবে।”