ঢাকারবিবার , ১৪ জুলাই ২০২৪
  1. সর্বশেষ

উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে প্রবল ঘূর্ণিঝড় “ ইয়াস “

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ মে ২০২১, ৮:১২ অপরাহ্ণ

Link Copied!

উত্তর – পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় “ ইয়াস ” আরাে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে । মঙ্গলবার (২৫ মে) এক বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গভীর নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় ( ১৯.০ ° উত্তর অক্ষাংশ এবং ৮৮,০ ° পূর্ব দ্রাঘিমাংশ ) অবস্থান করছে। এটি আজ বিকাল ০৩ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে , কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে , মােংলা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিঃ মিঃ দক্ষিণ – দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪২০ কিঃ মিঃ দক্ষিণ – দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

প্রবল ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত ও উত্তর – উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামীকাল ( ২৬ মে ২০২১ ) দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা – পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে ।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়াে হাওয়ার আকারে ১১৭ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে । প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম , কক্সবাজার , মােংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০২ ( দুই ) নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ০৩ ( তিন ) পুনঃ ০৩ ( তিন ) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে ।

ঘূর্ণিঝড় অতিক্রমকালে খুলনা , সাতক্ষীরা , বাগেরহাট , ঝালকাঠি , পিরােজপুর , বরগুনা , পটুয়াখালী , বরিশাল , ভােলা , নােয়াখালী , লক্ষ্মীপুর , ফেনী , চাঁদপুর ও চট্টগ্রাম জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৮০-১০০ কিঃ মিঃ বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে ।

পূর্ণিমার প্রভাবে খুলনা , সাতক্ষীরা , বাগেরহাট , ঝালকাঠি , পিরােজপুর , বরগুনা , পটুয়াখালী , বরিশাল , ভােলা , নােয়াখালী , লক্ষ্মীপুর , ফেনী , চাঁদপুর ও চট্টগ্রাম জেলাসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে ।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

436 Views

আরও পড়ুন

হঠাৎ পরিদর্শনে সিভিল সার্জন ; আনোয়ারায় উপজেলা হাসপাতালে অনুপস্থিত ১১ চিকিৎসক

স্বার্থের অর্থনীতির মানবতা

আইপিএসের তারে বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

সিএনজি নিয়ে দিনে রেকি করে রাতে ডাকাতি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৩

নোয়াখালীতে গাঁজা-অ্যালকোহল সেবনের দায়ে দুই ব্যক্তির কারাদন্ড

জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী

ছাত‌কে নৌপ‌থে চি‌হিৃত চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার।

দি গ্রেটার জৈন্তিয়া এসোসিয়েশন অব মিশিগানের কার্যকরী কমিটি আত্নপ্রকাশ।

ইউপি চেয়ারম্যান সদস‌্যসহ ২২ জ‌নের না‌মে চাঁদাবাজির মামলা

রেলওয়ে সরকারি হাইস্কুলে ৮ বছরের জুনিয়রকে প্রধান শিক্ষক করায় শিক্ষকদের মাঝে অসন্তোষ

মহেশখালী শাপলাপুর ইউনিয়ন যুব ফোরামের উদ্যেগে ব্লাড গ্রুপিং অনুষ্টিত

হত্যার রহস্য উদঘাটন করলো নরসিংদী জেলা পুলিশ