ঢাকাবুধবার , ২৮ ফেব্রুয়ারী ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গারা বাংলাদেশি: ক্যামেরনকে বলেছিলেন সু চি

প্রতিবেদক
নিউজ ভিশন
১৯ সেপ্টেম্বর ২০১৯, ৭:৪৩ অপরাহ্ণ

Link Copied!

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বৃহস্পতিবার নিজের স্মৃতিকথা প্রকাশ করেছেন। ‘ফর দ্য রেকর্ড’ নামের এই স্মৃতিকথায় ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকার সময়ে নিজের ব্যক্তিগত ও পেশাগত জীবনের বিভিন্ন প্রসঙ্গও উঠে এসেছে। ওই স্মৃতিকথায় ক্যামেরন জানিয়েছেন, ‘মিয়ানমারের নেত্রী অং সান সু চি তাকে বলেছিলেন, রোহিঙ্গারা সত্যিকার বার্মিজ নয়, তারা বাংলাদেশি।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকার সময়ে ডেভিড ক্যামেরনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র। স্মৃতিকথায় ডেভিড ক্যামেরন লিখেছেন, “২০১৩ সালের অক্টোবরে সু চি লন্ডন সফরে আসলে সবার নজর ছিল মিয়ানমারের মুসলমান রোহিঙ্গাদের ওপর, বৌদ্ধ অধ্যুষিত রাখাইন থেকে তাদের বাস্তুচ্যুত করা হয়েছিল। সেখানে ধর্ষণ, হত্যা আর জাতিগত নিধনযজ্ঞও সংঘটিত হয়েছিল। আমি তাকে বলেছিলাম বিশ্ব এটা প্রত্যক্ষ করছে। তিনি উত্তরে বলেছিলেন, ‘তারা সত্যিকার বার্মিজ নয়। তারা বাংলাদেশি’।”

মিয়ানমারে রোহিঙ্গা সংকট মোকাবিলায় সু চি’র ভূমিকায় নিজের হতাশার কথা আড়াল করেননি ক্যামেরন। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিখেছেন, এই হতাশা বার্মা (মিয়ানমার) থেকে আসছিল। দীর্ঘ সময় সামরিক স্বৈরতন্ত্র থেকে গণতন্ত্রের পথে উত্তরণের প্রথম পদক্ষেপ হিসেবে নির্বাচন অনুষ্ঠানের পর এক বছর আগে (২০১২ সালে) আমি মিয়ানমার সফর করেছিলাম। ১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর থেকে কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী দেশটিতে সফরে যাননি।

ক্যামেরন লিখেছেন, আমি গণতন্ত্রপন্থী প্রচারক অং সান সু চি’র সঙ্গে সাক্ষাৎ করি, যিনি খুব তাড়াতাড়ি প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে যাচ্ছেন আর অসাধারণ এক গল্প প্রতিফলিত হতে যাচ্ছে: ১৫ বছরের গৃহবন্দিত্ব থেকে নিজ দেশকে সত্যিকার গণতন্ত্রের পথে পরিবর্তন করতে যাচ্ছেন।

তবে মিয়ানমারের গণতান্ত্রিক পরিবর্তনের প্রতিশ্রুতি ব্যাহত হয় রোহিঙ্গা সংকটের কারণে। ব্রেক্সিট গণভোট ইস্যুতে ২০১৬ সালে পদত্যাগ করেন ডেভিড ক্যামেরন।

সূত্র: বাংলা ট্রিবিউন

135 Views

আরও পড়ুন

রামুতে ‘দৈনিক সকালের সময়’ পত্রিকার বর্ষপূর্তি উদযাপন

শেরপুরে আগুনে পুড়ে সাবেক মহিলা মেম্বারসহ নিহত-২

ভারত-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের, এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে

আদমদীঘিতে চার মাসের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার

দোয়ারাবাজারে বিপুল পরিমাণ জাল নোট ও তৈরির প্রিন্টারসহ আটক ২

মাস্টার রুহুল আমিনের মৃত্যুতে সর্বত্রে শোকের ছায়া

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গ্রীন ভয়েসের বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

মাদারীপুরে শিক্ষক-শিক্ষার্থীদের ম’দ্য’পা’নের ভিডিও ভাইরাল

রাজশাহী এডিটরস ফোরামের কমিটি গঠন

সমাজসেবক মিজানুর রহমান ভুইয়া বাবুল এর ৫১তম জন্মদিন পালিত

সুগন্ধা বিচকে ‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের নির্দেশনা বাতিল

অমর একুশে বইমেলায় গাঙচিল প্রকাশিত বিভিন্ন বইয়ের মোড়ক উন্মোচন করলেন রাসিক মেয়র