ঢাকা১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশের প্রথম বাণিজ্য মন্ত্রী
আজ লায়ন এম.আর.সিদ্দিকীর ২৯ তম মৃত্যুবার্ষিকী।

প্রতিবেদক
নিউজ ভিশন

ফেব্রুয়ারি ৬, ২০২১ ৫:০১ অপরাহ্ণ
Link Copied!

নুরুল আমিন, সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি।

আজ ৬ই ফেব্রুয়ারী এম. আর. সিদ্দিকীর ২৯ম মৃত্যু বার্ষিকী.
স্বাধীন-বাংলাদেশের প্রথম বাণিজ্য মন্ত্রী, সাবেক রাষ্ট্রদূত ও শিল্পপতি লায়ন মোস্তাফিজুর রহমান সিদ্দিকী (এম আর সিদ্দিকী) এর ৬ ফেব্রুয়ারী ২৯ তম মৃত্যু বার্ষিকী। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে যিনি গৌরবোজ্জ্বল ভূমিকা রাখেন, সীতাকুণ্ডের শিক্ষা ও বেকার সমস্যার সমাধানসহ জনহিতকর কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।

এম. আর. সিদ্দিকী ১৯২৫ সালের ১ মার্চ সীতাকুণ্ড উপজেলার দক্ষিণ-রহমতনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোহাম্মদ হোসেন ।
সীতাকুণ্ডে বিদ্যালয়ের পড়াশোনা শেষে ১৯৪৭ সালে তিনি ভারতের কলকাতা হতে স্নাতকোত্তর ডিগ্রী গ্রহণ করেন। ১৯৪৮ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫১ সালে তিনি সরকারি বৃত্তি নিয়ে চাটার্ড-একাউন্টেন্সিতে অধ্যয়ন করতে যুক্তরাজ্যে গমন করেন এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেন। ১৯৫৪ সালে তিনি চাটার্ড একাউন্ট্যান্ট (সিএ) হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত হন। এম আর সিদ্দিকী ১৯৬৪ সালে আওয়ামী লীগে যোগদান করেন এবং নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কোষাধ্যক্ষ নির্বাচিত হন। ১৯৬৪ থেকে ১৯৭২ সাল পর্যন্ত তিনি চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে তিনি সীতাকুণ্ড ও সন্দ্বীপ এলাকা থেকে জাতীয় সংসদ-সদস্য নির্বাচিত হন এবং বঙ্গবন্ধু সরকারের বাণিজ্য মন্ত্রীর দায়িত্ব পান। ১৯৭৩ সালে তিনি পুনরায় জাতীয় সংসদ-সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে রাষ্ট্রদূত হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।এম আর সিদ্দিকী ষাটের দশকের শুরুতে একজন শিল্পোদ্যাক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন। এস কে এম জুট মিলস, থেরাফিউটিক্স বাংলাদেশ লিমিটেড, সিডকো লিমিটেড ও ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তাঁর অন্যতম শিল্প প্রতিষ্ঠান।

বেশকটি ব্যাংকও তিনি প্রতিষ্ঠা করেন। সমাজসেবায় তিনি বাংলাদেশে লায়নিজমের জনক হিসেবে খ্যাত,তিনি লায়ন্স গভর্নরও ছিলেন। তাঁর প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় সীতাকুণ্ড এলাকায় স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়। তাঁর পৃষ্ঠপোষকতায় ছোটকুমিরায় লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় ও লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজ প্রতিষ্ঠিত হয়।এই ক্ষণজন্মা মহাপুরুষ ১৯৯২ সালে ৬ ফেব্রুয়ারী ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মরহুম জননেতা লায়ন এম আর সিদ্দিকী এফসিএ এর ২৯ ম মৃত্যু বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

আজ সকালে এম.আর. সিদ্দিকীর ২৯তম মৃত্যুবার্ষিকী স্মরণে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করেছেন লায়ন্স ক্লাব অব চিটাগাং সীতাকুন্ড এবং লিও ক্লাব অব সীতাকুণ্ড চিটাগাং সীতাকুন্ড। এছাড়াও লতিফা সিদ্দিকী ডিগ্রী কলেজ, লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় এর শিক্ষক কর্মচারীগণ ও পুষ্পস্তবক, কবর জিয়ারত করেছেন এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছেন।

সম্পর্কিত পোস্ট