আগামী মাসে নতুন কোচে চলবে রংপুর ও লালমনি এক্সপ্রেস

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১২:৩৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

রাফিউল ইসলাম(রাব্বি)স্টাফ রিপোর্টার, রংপুর:

আগামী মাসের মাঝামাঝি সময় থেকে নতুন কোচে চলবে ‘রংপুর’ ও ‘লালমনি’ এক্সপ্রেস। পাশাপাশি এই রুটে আরও একটি নতুন ট্রেন চালুর চিন্তা করছে রেলওয়ে। নতুন এই ট্রেন চালুর চিন্তাও রয়েছে আগামী মাস থেকেই। এ নিয়ে মন্ত্রণালয়ে এরইমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি।

গত আগস্ট ও চলতি মাসে ইন্দোনেশিয়া থেকে রেলওয়ের ২শ’টি যাত্রীবাহী মিটারগেজ কোচ আসা শুরু হয়েছে। দুই চালানে ৫২টি কোচ এসে গেছে। এগুলো পাহাড়তলী রেলওয়ে কারখানায় নিয়ে আনুষঙ্গিক সংযোজন, ট্রায়াল রানে রয়েছে। ট্রায়াল শেষে কোচগুলো ট্রেনে সংযুক্তি শুরু হবে।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ‘লালমনি এবং রংপুর এক্সপ্রেস নিয়ে তিনি বিব্রত। এগুলো পুরনো হয়ে গেছে। সেবার মান খারাপ। এজন্য ইন্দোনেশিয়া থেকে নতুন যে ২শ কোচ বহর আসছে তা থেকে প্রথমেই রংপুর ও লালমনি এক্সপ্রেসকে রিপ্লেস করে দেওয়া হবে। একই রুটে নামবে আরও একটি নতুন ট্রেন।’

ইন্দোনেশিয়া থেকে আসা কোচগুলো থেকে দেওয়া হবে সিলেট, চট্টগ্রাম, জামালপুর ও ময়মনসিংহ অঞ্চলের ট্রেনে। প্রয়োজন বিবেচনা করে একটার পর একটা ট্রেনে নতুন কোচ বসিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন রেলমন্ত্রী।

রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক হারুন-অর-রশিদ জানান, ৫৮০ কোটি টাকা খরচে আনা হচ্ছে নতুন ২শটি মিটারগেজ কোচ। এসব কোচ বায়ো-টয়লেট যুক্ত মিটারগেজ। প্লেনের মতো বায়ো-টয়লেট থাকায় লাইনে কোনো ময়লা পড়বে না। ফলে পরিবেশ যেমন দূষণ হবে না তেমনি ট্রেনগুলোও ব্যাকটেরিয়ামুক্ত ও দূষণমুক্ত থাকবে।

রেলভবন সূত্র জানায়, অক্টোবর মাসের মাঝামাঝি রংপুর ও লালমনি ইন্দোনেশিয়ান লালসবুজ কোচে সাজবে।