আগামী মাসের মাঝামাঝি চালু হতে পারে কুড়িগ্রাম-ঢাকা আন্ত:নগর ট্রেন

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি:

আগামী মাসেই চালু হবে কুড়িগ্রাম-ঢাকা সরাসরি আন্ত:নগর ট্রেন সার্ভিস। বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শফিকুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘রেলমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী অক্টোবরের মাঝামাঝি আমরা কুড়িগ্রাম-ঢাকা সরাসরি একটি আন্ত:নগর ট্রেন সার্ভিস চালুর সিদ্ধান্ত নিয়েছি।’

কুড়িগ্রাম জেলার মানুষের বহুল কাঙ্খিত এ আন্ত:নগর ট্রেনের নামকরণ ঠিক করতে আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) জেলার মানুষদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করেছে কুড়িগ্রাম জেলা প্রশাসন। জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুদীপ্ত কুমার সিংহ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কবে থেকে ট্রেন চালু হরে এমন প্রশ্নের জবাবে সুদীপ্ত কুমার বলেন, আগামী ১৬ অক্টোবর থেকে ট্রেনটি চালু হতে পারে।

তবে নির্দিষ্ট তারিখ বলতে পারেননি বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শফিকুর রহমান বলেন, ‘আমরা এখনও ট্রেন চালুর নির্দিষ্ট তারিখ পাইনি। তবে অক্টোবরের মাঝামাঝি সময় ট্রেনটি চালু হবে এটি নিশ্চিত।’

ট্রেন সার্ভিসটি আপাতত কুড়িগ্রাম থেকে সরাসরি ঢাকাগামী হলেও চিলমারী উপজেলার মানুষের জন্য একটি শাটল ট্রেন চালু থাকবে বলে জানান এই বিভাগীয় ম্যানেজার। তবে আগামীতে লাইন সংস্কার করে সরাসরি চিলমারী থেকে ট্রেনটি চালানো হবে বলেও আশ্বস্ত করেন তিনি।

চালু হতে যাওয়া আন্তঃনগর ট্রেন সার্ভিসটির নামকরণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব জেলাবাসী। কেউ কেউ ট্রেন সার্ভিসটির নাম ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ কেউবা ‘ধরলা এক্সপ্রেস’ আবার কেউ কেউ ‘ভাওয়াইয়া এক্সপ্রেস’ রাখার দাবি জানিয়েছেন। আন্তঃনগর ট্রেনের দাবি করা সংগঠন রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির পক্ষ থেকে ট্রেন সার্ভিসটির নাম ‘ভাওয়াইয়া এক্সপ্রেস’ রাখার জোর দাবি জানিয়েছে।

আজ কুড়িগ্রাম জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত কুড়িগ্রাম জেলায় আন্ত:নগর ট্রেনের নামকরণ মতবিনিময় সভা জেলা প্রসাশকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত মতবিনিমিয় সভায় উপস্থিত সবার সিন্ধান্ত মোতাবেক প্রাথমিকভাবে ৮টি নাম প্রস্তাব আকারে পাঠানো হচ্ছে।
(১) বঙ্গবন্ধু এক্সপ্রেস; (২) শেখ হাসিনা এক্সপ্রেস; (৩) বঙ্গকন্যা এক্সপ্রস; (৪) কুড়িগ্রাম এক্সপ্রেস; (৫) কুড়িগ্রাম ভাওয়াইয়া এক্সপ্রেস; (৬) রমনা চিলমারী এক্সপ্রেস; (৭) ধরলা এক্সপ্রেস; (৮) ধরলা সুপার এক্সপ্রেস;

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মহোদ্বয় মোছাঃ সুলতানা পারভিন, কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান জননেতা মোঃ জাফর আলী (সাবেক এমপি), কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ আমিনুল ইসলাম মন্জু মন্ডল, কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল ইসলামসহ সর্বসাধারণরা।