অবশেষে বাংলাদেশেও নিষিদ্ধ হলো রেনিটিডিন ওষুধ

নিউজ নিউজ

ভিশন ৭১

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯
ফাইল ছবি

নিউজ ভিশন রিপোর্ট :

ক্যানসারের উপাদান থাকায় ভারতের দুটি কোম্পানির রেনিটিডিন বাজারজাত নিষিদ্ধ করেছে ঔষধ প্রশাসন অধিদফতর। একই সঙ্গে তাদের কাছ থেকে এই ওষুধের কাঁচামাল আমদানিও নিষিদ্ধ করা হয়েছে। কোম্পানি দুুটি হলো ফারাক্কা ও ডক্টর রেড্ডি।

রবিবার (২৯ সেপ্টেম্বর) ঔষধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির আলোচনা শেষে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। এই আলোচনা ঔষধ প্রশাসন অধিদফতরের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।বৈঠক শেষে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, দেশের মানুষের স্বাস্থ্যসেবার কথা বিবেচনায় নিয়ে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি উৎপাদন ও বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।প্রসঙ্গত আন্তর্জাতিক ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইউএস এফডিএ) রেনিটিডিন ওষুধে ‘এন-নাইট্রোসোডিমিথাইলামিন (এনডিএমএ)’ নামক এক উপাদানের অস্তিত্ব খুঁজে পায়।

এই উপাদানকে মানুষের দেহে ক্যান্সারের জন্য সম্ভবত দায়ী বলে দাবি করে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)।

এনিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। পরে রোববার ওষুধ প্রশাসন অধিদফতর রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।