অনলাইনে নয়: সরাসরিই হবে ঢাবি ভর্তি পরীক্ষা।

নিউজ নিউজ

এডিটর

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

কাওসার আহমেদ: ঢাবি

করোনা পরিস্থিতির কারণে দেশের শিক্ষা ব্যবস্থার বেহাল দশা। খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, নেওয়া হচ্ছে না পরীক্ষা।এইচএসসি পরীক্ষা না নিয়ে অটো পাশের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকেই শিক্ষার্থীদের মনে আতঙ্ক ছিল ভর্তি পরীক্ষা নিয়ে। প্রতিটি মেধাবী একেকটি সাধনা ও গভীর স্বপ্ন লালন করে কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার।এতদিন তুমুল আলোচনা ছিল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া যায় কিনা এ বিষয়ে নিয়ে।বিভিন্ন আলোচনা সমালোচনার পর রবিবার (১৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষা নেওয়ার। এছাড়াও অনলাইনে ভর্তি পরীক্ষা না নেওয়ার কথা বলেন কর্তৃপক্ষ। ঢাকা বিশ্ববিদ্যালয় ডিনস কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে আগামী মঙ্গলবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আবারো ডিনস কমিটির বৈঠক হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন এক সদস্য।এদিকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে শনিবার এক ভার্চুয়াল মিটিং করেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। সেখানেও অনলাইন ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষে নয় অধিকাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে রবিবারের এ সিদ্ধান্তমূলক বৈঠকে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক মোঃ আক্তারুজ্জামান ও উপ-উপাচার্য সহ বিভিন্ন অনুষদের ডিনরা।পরীক্ষার তারিখ সহ বিভিন্ন ধরনের সিদ্ধান্ত না নিলেও ভর্তি পরীক্ষা সরাসরিই হবে এ বিষয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেন কর্তৃপক্ষ।দেশের শ্রেষ্ঠ মেধাবীদের যথাযথ মূল্যায়ন করেই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেওয়া হবে বলে জানান তারা।

এদিকে একটি সুন্দর যথাযথ মেধা মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা চান শিক্ষার্থীরা। দীর্ঘ বছরের লালিত স্বপ্ন ,ভর্তি যুদ্ধ নামে খ্যাত, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হয় যেন দুর্নীতিমুক্ত।আর প্রসংশাযোগ্য সিদ্ধান্ত নেয় যেন বিশ্ববিদ্যালয় প্রশাসন,এমনটাই প্রত্যাশা দেশের মেধাবী শিক্ষার্থীদের।