গরীব উল্লাহ শাহ মাজার সংলগ্ন পাহাড়ে বিন্না ঘাসের পাইলট প্রকল্প বাস্তবায়িত হচ্ছে -সিটি মেয়র

27994235_1226933757440976_1715196463_n.jpg

মোঃশহিদুল ইসলাম সুমন
ষ্টাফ রিপোর্টার, চট্টগ্রাম।
নগরীর আল ফালাহ হাউজিং সোসাইটিস্থ হাজী নূর আহমদ সড়কের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্ধোধনকালে বলেছেন, পাহাড়ের ক্ষয় রোধ করা না গেলে নগরের নালাগুলোর জল প্রবাহ কখনোই স্বাভাবিক রাখা যাবে না। বর্ষা মৌসুমে পাহাড়ের বালিতে ভরাট হয়ে নালাগুলোর ধারণ ক্ষমতা নষ্ট হয়ে যায়। আর অতিরিক্ত জল নালা উপচিয়ে রাস্তায় জলজট সৃষ্টি করে। তাই আমরা নগরীর পাহাড়গুলোকে ক্ষয়ের হাত থেকে বাঁচানোর জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। আমাদের গর্ব দেশের এক খ্যাতিমান বিজ্ঞানি যিনি থাইল্যান্ডে উনার আবিস্কৃত বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়িত করে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছেন। সেখানে পাহাড়ে বিন্না ঘাস লাগিয়ে তিনি ক্ষয় রোধে সফল হয়েছেন। আমরা তাকে আমন্ত্রণ জানিয়েছি। আগামী ২২ ফেব্রুয়ারী এ উপলক্ষে থাইল্যান্ডের একটি টিমও চট্টগ্রামে আসবেন।
সিটি মেয়র বলেন, নগরীর গরীব উল্লাহ শাহ মাজার সংলগ্ন বার্মা হাজীর পাহাড়কে প্রাথমিক ভাবে নির্বাচন করা হয়েছে। এই পাহাড়ে বিন্না ঘাস লাগিয়ে ক্ষয় প্রতিরোধের পাইলট প্রজেক্ট বাস্তবায়ন করা হবে। সফল হলে পরবর্তীতে অপরাপর পাহাড়ে এই প্রজেক্টটি ট্রায়াল করা হবে। নগরীর আল ফালাহ হাউজিং সোসাইটিস্থ হাজী নূর আহমদ সড়কের শুভ উদ্বোধন অনুষ্ঠানে সিটি মেয়র একথা বলেন।
সমাবেশে কাউন্সিলর মোরশেদ আকতার,সংরক্ষিত কাউন্সিলর জেসমিন আকতার জেসি,হাউজিং সোসাইটি কর্মকর্তাবৃন্দসহ রাজনৈতিক,সামাজিক ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

Top