অাজ বিশ্ব ভালবাসা দিবস

images-1-5.jpg

শাওন আব্দুল্লাহ :
ভালবাসা ; এমন একটি শব্দ,এমন কয়েকটি বর্ণে অাবৃত এই শব্দের মাঝে লুকিয়ে অাছে অাবেগ,স্নেহ,অাকাংঙ্খা,বিশ্বস্ততা,মান-অভিমান সহ নানা অাপেক্ষিক বিষয়।
পশ্চিমা দেশের মত অামাদের দেশেও ঘটা করে কয়েক বছর পালিত হচ্ছে বিশ্ব ভালবাসা দিবস।
ইতালিয় ধর্মযাজক সেন্ট ভ্যালেন্টাইন নামের এক যুবক সমাজের গোড়ামীকে পিছনে রেখে রোমান সম্রাট দ্বিতীয় ক্লাডিয়াসের সময় গোপনে তরুণ তরুণীকে বিবাহ করাতো।এর অপরাধে তাকে কারাবরণ করতে হয় তখন কারাগারে থাকার পর
জনৈক কারারক্ষীর এক সুন্দরী মেয়েকে লিখেছিলেন”Love to me your valentine”এই অপরাধের কারণে সম্রাট ক্লাডিয়াস তাকে ২৭৪খ্রি:এর ১৪ই ফেব্রুয়ারি তাকে ভালবাসার জন্যে মৃত্যুদন্ডে দন্ডিত করেন

দিনটির স্মরণে সারা বিশ্বে ভালবাসা অার অনুরাগের দিন হিসেবে উৎযাপিত হলেও বাংলাদেশে ১৯৯৩ সাল হতে পালিত হচ্ছে এ দিবসটি।

ভালবাসা যেন তিনটি অাবেগের সংমিশ্রন;অন্তরঙ্গ,অাকাংঙ্খা,কমিটমেন্ট।এটি কখনো প্রমাণ করা যায় না,এটি একটি মানবিক অনুভূতি,স্নেহের অাধিক্যই যেন ভালবাসা
এটির সমীকরণ কারো কাছে পাওয়া বা কারো কাছে হারানো কিংবা বাঁচিয়ে রাখা।

অাসলে ভালবাসা কি?কেমন?
এটি জানতে চেয়েছিলাম সমাজের কিছু মানুষের কাছে,যেমনটি উত্তর দিয়েছিল চন্দ্রিমা উদ্যানে বসে থাকা স্কুল পড়ুয়া ছাত্রী ইরিন”ভালবাসা মানে কারো ভাল লাগা তার সাথে সারা জীবণ থাকা।
একই প্রশ্ন চা বিক্রেতা শহিদের কাছে,তার কাছে ভালবাসা মানে কিছুই না,সব কিছু থাকলে ভালবাসা এমনিই হয়।

অাসলে ভালবাসা কি এমনটি জানতে চাইলে ঢাকা কলেজের ছাত্র রাব্বী হাসান বলে,”ভালবাসা কি সেটা অনেক চিন্তার বিষয় তবে অামার কাছে কাউকে অনুভব করা,অনুভবের সেই প্রিয় মানুষের কাছে নিজেকে পরাজিত করাই হল ভালবাসা।
একই প্রশ্ন ছিল মেডিকেল পড়ুয়া নাদিরার কাছে তার উত্তরটি,”যার জন্য অামি অামার জীবণের সব কিছু বাজি রাখতে পারি সেটাই হল ভালবাসা।

যা হোক ভালবাসা একটি চিরন্তন বয়ে চলা বহতা নদী যা চলতে থাকে অবিরাম।এটি এমন একটি শব্দ যার কার্যকারিতাও ব্যাপক যেটি একটি দিনের কয়েকটি ঘন্টার মধ্যে সীমাবদ্ধ করা যায় না।
তবে প্রত্যেকের উচিৎ বিশ্বাস,সহযোগিতা,বোঝাপড়া,বন্ধুত্ব,ক্ষমা,উদারতা,ত্যাগ ও অাপোষের ভিত্তিতে।

ভালবাসা অাসলে কি সেটা জানতে চাইলে বিশিষ্ট সাংবাদিক রাজিব নূর বলেন,” একটা অনুভূতি, যা তুমি অনুভব কর। কখনো কখনো বিনির্মাণও কর। আজকে যার ভালোবাসা পাওয়ার জন্য, যাকে ভালোবাসার জন্য, তোমার জীবন বিপণ্ন করে দিতে পার, এমন দিনও আসতে পারে, তাকে তোমার মনেই হচ্ছে না”।

তবে ভালবাসা কি?সেটা সবার সংগা একই না হলেও এটি এক একজন এক এক তুলিতে একে থাকে সবার রং এক নয়।
অাজ এই দিনে সুফি জালাল উদ্দীন রুমির ভাষায় ইতি টানছি…
“হে প্রভু সকল প্রেমিক পরিতুষ্ট হোক
মধুর মিলনে সমাপ্ত হোক প্রেমকামনা”।

Top