চবিতে ‘‘ইকো-ফ্রেন্ডলী প্রিন্টমেকিং ওয়ার্কশপ” অনুষ্ঠিত

27497846_325412371285975_1200625683_n.jpg

চবি প্রতিনিধি :
কানাডা প্রবাসী শিল্পী আলমগীর হকের পরিচালনায় ১লা জানুয়ারী থেকে ৩১ মার্চ ২০১৮ তিনমাস ব্যাপী ‘‘ইকো-ফ্রেন্ডলী প্রিন্টমেকিং ওয়ার্কশপ” চ.বি. চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হচ্ছে। এতে চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র শাখার ৪৩ জন ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করছে। এ ওয়ার্কসপে পরিবেশবান্ধব ছাপচিত্রের অত্যন্ত আধুনিক কৌশল বাংলাদেশের সহজলভ্য শিল্প-সামগ্রী ব্যবহার করে ছাপচিত্র তৈরীর মাধ্যম যেমন সল্ট বাইট এচিং, ড্রাইপয়েন্ট, লিফ্ট গ্রাউন্ড এচিং, সফট গ্রাউন্ড এচিং, ওয়াটারলেস লিথোগ্রাফি, কালার সেপারেশন/রেজিস্ট্রেশন পদ্ধতি শেখানো হচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ৩০ জানুয়ারি ২০১৮ তারিখ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ‘‘ইকো-ফ্রেন্ডলী প্রিন্টমেকিং ওয়ার্কশপে’’র উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ.বি. মাননীয় উপ-উপচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক জনাব শায়লা শারমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ছাপচিত্র কর্মশালার বিস্তারিত আলোচনা করেন ওয়ার্কশপের পরিচালক শিল্পী আলমগীর হক এবং চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক জনাব জসিম উদ্দিন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফেতেখার উদ্দিন চৌধুরী আনুষ্ঠানিকভাবে উক্ত ‘লিথোগ্রাফিক প্রেস’টি গ্রহণ করেন। প্রেস প্রদান অনুষ্ঠানে মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে শিল্পী আলমগীর হককে আন্তরিক ধন্যবাদ এবং চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র শাখায় ‘লিথোগ্রাফিক প্রেস’ অনুদান হিসেবে প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি তিনি ছাপচিত্রের পরিবেশবান্ধব কৌশল প্রশিক্ষণ প্রদানের জন্য সুদূর কানাডা থেকে তাঁর আমন্ত্রনে সাড়া দেয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে মাননীয় উপাচার্য বলেন, উন্নত দেশের আধুনিক ছাপচিত্র তৈরীর কৌশল শিক্ষার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র শাখার শিক্ষার্থীদেরকে আধুনিক বিশ্বের সাথে প্রতিযোগিতামূলক সহঅবস্থানে উন্নীত করবে। তাই তিনি শিক্ষার্থীদেরকে মনোযোগী হয়ে প্রশিক্ষণে আত্মনিয়োগ করার আহ্বান জানান। ভবিষ্যতে আরও উন্নততর ছাপচিত্র কর্মশালা আয়োজনের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে মাননীয় উপাচার্য প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, শিল্পী আলমগীর হক তাঁর ব্যক্তিগত তহবিল থেকে চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র স্টুডিওতে ছাপচিত্র মাধ্যমে শিল্পকর্ম সৃষ্ঠির অন্যতম সরঞ্জাম ‘লিথোগ্রাফিক প্রেস’ অনুদান হিসেবে প্রদান করেছেন। অনুষ্ঠানে চারুকলা ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Top