‘কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন’-ড. আকবর আলী খান

download-6-1.jpg

ফাইল ছবি

এনভি ডেস্ক:
তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, কোনো দেশেই অনির্দিষ্ট সময়ের জন্য কোটা ব্যবস্থা চালু রাখার নিয়ম নেই। কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন। কোটা বন্ধ হলে অনেক মেধাবীরাই চাকরি পাবে।

শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত ‘দ্য প্রেজেন্ট সিভিল সার্ভিস সিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের ক্যাডার নিয়োগে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কোটা সিস্টেম।এর কারণে মেধাবীরা চাকরি পাচ্ছে না। কোটাকে অনেকে খারাপ, ভালো নয়, বাদ দেওয়া উচিত এরকম বললেও এর বেশি কিছু বলেন না। পাবলিক সার্ভিস কমিশনে ২৫৭টি কোটা রয়েছে। পৃথিবীর কোনো দেশেই এমন উদ্ভট সিস্টেম নেই।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য কোটা সিস্টেম চালু হয়েছিল, কারণ তাদের অবস্থা তখন খারাপ ছিল। কিন্তু এখন মুক্তিযোদ্ধার নামে যে কোটা দেওয়া হয় তা নিতান্তই অমূলক।

তিনি আরো বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নিয়োগ পদ্ধতিতে অসঙ্গতি রয়েছে। পাবলিক সার্ভিস কমিশন চায় সব পদের জন্য একই পরীক্ষা দিয়ে নিয়োগ হবে। এটি একটি উদ্ভট ধারণা। এর মাধ্যমে সঠিক ক্যাডার পাওয়া যায় না।

তিনি বলেন, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক হওয়ার আগে বিচার বিভাগের হাতে যে মামলা ছিলো তার চেয়ে বেশি মামলা এখনও নিষ্পত্তির অপেক্ষায় আছে। বাংলাদেশে মামলা হলে তার নিষ্পত্তি কবে হবে তা কারও জানা নাই। বাংলাদেশে এমন অনেক মামলা আছে, যার নিষ্পত্তি গত ৪০-৫০ বছরেও হয়নি। কিছু কিছু মামলা নিষ্পত্তিতে ৫০-৬০ বছর সময়ও লেগে যায়। আর এটা প্রশাসনের উন্নতিতে অন্যতম বাঁধা। এর নেপথ্যে রয়েছে ব্রিটিশদের কমন ল’ সিস্টেম।

সুত্র :ওয়ান নিউজ

Top