অগ্নিকান্ড ও ভুমিকম্পের মতো দূর্ঘটনায় মৃত্যৃ ঝুঁকিতে কাজ করেন সাখাওয়াত

26914031_268126110384224_1128015826_n.jpg

জে.জে,নিজস্ব প্রতিবেদকঃ

গ্রামের ছেলে। কুড়িগ্রামের সীমান্ত ঘেষা ভূরুঙ্গামারী উপজেলার মংলারকুটি গ্রামে শিক্ষক পরিবারে জন্ম। বাবা আবুল বাশার মাষ্টার স্কুল শিক্ষক।

পড়াশোনার তাগিদে ঢাকায় অবস্থান। স্বপ্ন তার মানবতার। স্বপ্নযাত্রায় যোগ্যতা অর্জনে কঠোর প্রশিক্ষণ নেয় বিভিন্ন সময়ে। সেচ্ছায় শ্রম দিয়েছে দেশের বিভিন্ন দূর্ঘটনায় আটকে পড়া মানুষ উদ্ধারে। এখন ইচ্ছা অগ্নিকাণ্ড এবং ভূমিকম্প বিষয়ে মানুষকে সচেতন করা।

সাখাওয়াত প্রথমে ম্যানেজমেন্ট ক্লাব, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সদস্য থাকাকালীন ২০১১ সালে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক আরবান কমিউনিটি ভলান্টিয়ার হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন।

তারপর একই বছরের ডিসেম্বর মাসে ট্রেইনিং অব ট্রেইনার (TOT) কোর্স-এ অংশ গ্রহণ করে সফলতার সহিত উত্তীর্ণ হয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কমিনিটি লেভেল ভলান্টিয়ার ট্রেইনিং এ ট্রেইনার হিসেবে কাজ করছেন এবং ২০১৫ সালে UNDP-China এর আয়োজনে চীনর বেইজিং থেকে Community Based Disaster Management in Asia (CBDM) ওয়ার্কশপ করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাইলট প্রজেক্টে সারা দেশে ৬২,০০০ ভলান্টিয়ার তৈরির কাজ চলছে, যার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনায় রয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

যারা রানা প্লাজা ধ্বস ও তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডসহ নানান দুর্যোগে ফায়ার সার্ভিসের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করেছে।

সাখাওয়াত নিজেও রানা প্লাজা, তাজরিন ফ্যাশন সহ বিভিন্ন দুর্যোগকালীন অগ্নিনির্বাপণ সহ উদ্ধার কাজে নিয়জিত ছিলো। সে মনে করে সরকারি উদ্যোগের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান জনসচেতনতা তৈরির লক্ষ্যে কাজ করা উচিৎ।

তাই সে অগ্নিকান্ড ও ভুমিকম্প ব্যবস্থাপনার উপর সচেতনতা বৃদ্ধি ও করনীয় বিষয়বস্ত নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, প্রশিক্ষণ কেন্দ্র ও বিভিন্ন সংগঠনে গিয়ে বিনা পারিশ্রমিকে কথা বলে থাকে।

সর্বশেষ সে CriticaLink নামক একটি সংগঠনে ওয়ার্কশপ করিয়েছেন এবং চলতি মাসেই একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও রাজধানীর একটি কলেজে ওয়ার্কশপ করানোর কথা রয়েছে তাঁর।

সে জানায়, দেশের জনগণের কল্যাণে যে কোন সংগঠন এসব কর্মসূচির আয়োজন করলে সেখান বিনা মুল্যে প্রশিক্ষণ করাবে।

যেখানে ভুমিকম্পের আগের করনীয়, ভুমিকম্পকালীন করনীয়, ভুমিকম্প পরবর্তী করনীয়, অগ্নিকান্ড বিষয়ে সচেতনতা ও করনীয়, অগ্নি নির্বাপণ বিষয়ে আলোচনা ও ব্যবহারিক থাকবে। তাঁর সাথে যে কেউ যোগাযোগ করতে পারেন।

তার ইমেলে shakhawat.swapon@yahoo.com

Top